সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৬

মহাকাশে পানি দিয়ে পিং পং খেলা!


মহাকাশে নিজের ৩০০তম দিন উদযাপনে এ কাজ করেন তিনি। প্রচলিত রাবারযুক্ত কাঠের ব্যাটের জায়গায় এক্ষেত্রে ‘সুপার-হাইড্রোফোবিক পলিকার্বনেট পিং পং প্যাডল’ ব্যবহার করেন তিনি।
অনলাইনে এ খেলার একটি ৪কে ভিডিও পোস্ট করেন কেলি। তিনি বলেন, “আমি এই প্যাডলগুলো দিয়ে ছোট একটি প্রদর্শনী করতে চেয়েছি, এগুলোকে হাইড্রোফোবিক প্যাডেল বলা হয় আর এগুলো রেইন কোটের মতো পানিকে প্রতিরোধ করে। আর স্পেস স্টেশনে এগুলোর সাহায্যে আপনি একটি পানির বল নিয়ে পিং পং খেলতে পারবেন। এটা ভালোই চমৎকার।”
নিজের ৩০০তম দিনে কয়েকটি বিজ্ঞানবিষয়ক পরীক্ষা চালান কেলি। সেদিন তিনি মহাকশের লেটুস খান বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যারড।
এই প্যাডলগুলো কীভাবে কাজ করে তা নিয়ে নাসা জানায়, পানির ফোঁটা যত ছোট হবে তা তত শক্তভাবে প্যাডেলে আঘাত করতে পারবে। কিন্তু পানির ফোঁটা যত বড় হবে তা ততই কম বল প্রয়োগ করবে, আর এট ভাঙবে না। নাসার পক্ষ থেকে বলা হয়, “প্যাডলগুলোতে শক্ত পৃষ্ঠ আর আর অসিক্ত থাকার ক্ষমতার সমন্ব

রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৬

লন্ডনে যাচ্ছে গুগলের চালকবিহীন গাড়ি



অদূর ভবিষ্যতে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে নিজেদের চালকবিহীন গাড়ির পরীক্ষা শুরু করতে পারে টেক জায়ান্ট গুগল।

লন্ডনে এই পরীক্ষা চালানো হলে, এটিই হতে পারে মার্কিন
 যুক্তরাষ্ট্রের বাইরে চালকবিহীন গাড়ি নিয়ে চালানো প্রতিষ্ঠানটির প্রথম পরীক্ষা।

প্রস্তাবিত এই প্রকল্প নিয়ে ইতোমধ্যে লন্ডনের যোগাযোগবিষয়ক ডেপুটি মেয়র ইসাবেল ডেডরিং গুগলের সঙ্গে বৈঠক করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

মেয়র ইসাবেল বলেন, "এটি বড় শহরগুলোতে চলতে যাচ্ছে, তা আমরা কেন এখন পরীক্ষা শুরু করব না? গুগল জানিয়েছে তারা যুক্তরাষ্ট্রে জোর দিচ্ছে, কিন্তু তারা অন্যান্য জায়গার বিষয়েও ভাবতে শুরু করেছে, তাই আমরা এ নিয়ে আলোচনা চালাচ্ছি।"

অন্য কোনো দেশে পরীক্ষা চালাতে গুগল প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে লন্ডনে এ পরীক্ষা চালানো হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

চালকবিহীন গাড়ি প্রযুক্তিকে পছন্দের সঙ্গেই দেখছে যুক্তরাজ্য সরকার। চলতি সপ্তাহের শুরুতে, দেশটির যোগাযোগ সচিব ম্যাকলাফলিন চালকবিহীন গাড়ি চলতে সহায়তা করতে অবকাঠামো উন্নয়নে ২ কোটি পাউন্ড বরাদ্দ করার ঘোষণা দেন।

২০০৯ সাল থেকে শুরু হওয়া পরীক্ষায়, ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া আর টেক্সাস অঙ্গরাজ্যে চালকবিহীন গাড়ি ১৪ লাখ মাইল পাড়ি দিয়েছে।

২০১৫ সালের জুলাইয়ে ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের করা প্রতিবেদন অনুযায়ী, ১৪ বার দূর্ঘটনার কবলে পড়ে চালকবিহীন গাড়ি, আর প্রতিটি ক্ষেত্রেই দূর্ঘটনাগুলো ঘটে চালক হিসেবে থাকা মানুষদের কারণে।

চলতি বছর জানুয়ারিতে লন্ডনের রাস্তায় প্রথমবারের মতো পরীক্ষার জন্য বানানো চালকবিহীন গাড়ি উন্মোচন করা হয়। লন্ডনের ‘গ্রিনিচ অটোমেটেড ট্রান্সপোর্ট এনভায়রনমেন্ট (গেইটওয়ে)’--এর পাশাপাশি ব্রিস্টল, কোভেন্ট্রি এবং মিল্টন কেইন্সে পরীক্ষামূলকভাবে চলবে ওই গাড়ি। চালকবিহীন গাড়ি প্রযুক্তি আর এ নিয়ে জনগণের মতামত জানতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এই প্রকল্পে ৮০ লাখ ব্রিটিশ পাউন্ড বিনিয়োগ করা হয়েছে।

চলতি বছরের জুলাই মাসে গ্রিনিচ পেনিনসুলার রাস্তায় ৭টি গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো হবে।

ইলেকট্রিক গাড়ির পর এখন ইলেকট্রিক প্লেন!


এবার বুঝি উলম্ব টেকঅফ এবং ল্যান্ডিংয়ে সক্ষম ইলেকট্রিক প্লেন নির্মাণ প্রকল্পের দিকে ঝুঁকছেন ইলন মাস্ক। সম্প্রতি ‘হাইপারলুপ পড’ ডিজাইন নিয়ে আয়োজিত এক প্রতিযোগিতায় দেওয়া এক প্রশ্নের উত্তরে এমন ইঙ্গিত দিয়েছেন অনলাইন পেমেন্ট সেবা পেপাল, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা আর মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স-এর এই শীর্ষ নির্বাহী।

দ্রুতগতির পরিবহন ব্যবস্থা হাইপারলুপের জন্য ‘হাইপালুপ পড’-এর ডিজাইন নিয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটিতে আয়োজিত প্রতিযোগিতায় হঠাৎ করেই হাজির হয়েছিলেন মাস্ক। সেই প্রতিযোগিতায় মাস্কের দিকে প্রশ্ন ছুড়ে দেওয়া হয় তার পরবর্তী পরিকল্পনা নিয়ে। আর সে প্রশ্নের উত্তরে ইলেকট্রিক প্লেন নির্মাণের ইঙ্গিত দেন তিনি।

“উল্লম্ব টেকঅফ ও ল্যান্ডিং করতে সক্ষম ইলেকট্রিক জেট নিয়ে ভাবছিলাম আমি। আমার মনে হয় আমার হাতে কাজ করার মতো কিছু আছে। ধারণাটি বেশ লোভনীয় লাগছে আমার কাছে।”--প্রশ্নের উত্তরে বলেন মাস্ক।

সিলিকন ভ্যালির সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকৌশলীদের একজন হিসেবে বিবেচনা করা হয় মাস্ককে। এর আগে ২০১৫ সালের অক্টোবরে দেওয়া এক সাক্ষাৎকারে ইলেকট্রিক প্লেন নিয়ে কথা বলেছিলেন তিনি। “একটা ইলেকট্রিক প্লেন কোম্পানির আইডিয়া আমার কাছে বেশ ভালো লাগে। উলম্ব টেকঅফ ও ল্যান্ডিং করতে সক্ষম ইলেকট্রিক জেট প্লেন নির্মাণ করলে তা বেশ ইন্টারেস্টিং হবে। আমার মাথায় এর একটা ডিজাইনও আছে।”-- সেবার এভাবেই নিজের অবস্থান সম্পর্কে জানিয়েছিলেন মাস্ক।

মাস্কের ইলেকট্রিক জেট প্লেন এখনও ‘আইডিয়া’ পর্যায়ে থাকলেও তার ‘হাইপারলুপ ট্রান্সপোর্টেশন’ প্রকল্প এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটিতে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমার মনে হচ্ছে এটা বাস্তবে পরিণত করা সম্ভব হবে। সাধারণ মানুষ আর পুরো বিশ্ব যে নতুন কিছু চায় সেটা পরিষ্কার। আপনারাই এটা (হাইপারলুপ ট্রান্সপোর্টেশন) তাদের কাছে পৌঁছে দেবেন।”

এরর ৫৩ বিপাকে আইফোন মালিকরা

নতুন সফটওয়্যারে আপগ্রেডের সময় অসংখ্য আইফোন ব্যবহারকারীকে ‘এরর ৫৩’ নামের একটি মেসেজ দেখানো হয়েছে। মেসেজ দেখানোর পাশাপাশি ওই আইফোনটির যাবতীয় ডেটাসহ সম্পূর্ণ ডিভাইসটিকেই ‘লক’ করে দেওয়া হচ্ছে।

এ প্রসঙ্গে অ্যাপলের ওয়েবসাইটে বলা হয়েছে, এরর ৫৩ মেসেজটির মানে হচ্ছে, ঢিভাইসের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর হয় নষ্ট হয়ে গেছে নাহলে পরিবর্তন করা হয়েছে। প্রতিষ্ঠানটির তরফ থেকে আরও জানানো হয়েছে, অ্যাপল স্টোর বাদে তৃতীয় পক্ষ থেকে আইফোন ঠিক করানোর কারণে অথবা ভুলভাবে স্ক্রিন পরিবর্তন করায় এ সমস্যা দেখা দিতে পারে।

আর এরর ৫৩ প্রসঙ্গে এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, “আমরাগ্রাহকদের নিরাপত্তাকে খুব গুরুত্ব সহকারে নিয়ে থাকি এবং এরর ৫৩ হচ্ছে গ্রাহকদের ডিভাইস নিরাপদ রয়েছে কিনা সে বিষয়ে ডিজাইন করা একটি নিরাপত্তা পরীক্ষা। অ্যাপল আরও জানিয়েছে, তাদের এই নিরাপত্তা পরীক্ষায় ডিভাইসের অন্যান্য উপাদানের সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলছে কিনা সে বিষয়টি পরীক্ষা করে দেখা হয়। পরীক্ষায় ত্রুটি ধরা পড়া মাত্র টাচ আইডি থেকে শুরু করে অ্যাপল পে ইউজ ডিজঅ্যাবল করে দেওয়া হয়।

অন্যদিকে ইলেকট্রনিক্স-রিপেয়ার সাইট আইফিক্সইট ডটকম প্রধান কাইল ওয়েইনস এ প্রসঙ্গে জানিয়েছেন, এরর ৫৩ ইতোমধ্যেই আইফোন ব্যবহারকারীদের জন্য বেশ বড় ধরনের একটি ইসু হয়ে দাঁড়িয়েছে।

তৃতীয় পক্ষের কাছ থেকে আইফোন ঠিক করালে অধিকাংশ সময়ই তারা স্ক্রিন বা হোম বাটন ঠিক করার সময় ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বা এর ছোট কেবল পরিবর্তন করে দেয় বলেই জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। এ বিষয়ে ওয়ায়েনস এর ভাষ্য হচ্ছে, শুধু ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পরিবর্তন করার কারণে এভাবে আইফোন বন্ধ করে দেওয়াটা নিষ্ঠুর নীতি, কারণ পরিবর্তন করে যে সেন্সরগুলো ডিভাইসে দেওয়া

কৃষ্ণগহ্বরে মিটবে বিদ্যুৎ চাহিদা: হকিং


ছোট একটি কৃষ্ণ গহ্বরের বিশাল ক্ষমতা কাজে লাগিয়ে বিশ্বের বিদ্যুত সরবরাহে জ্বালানী হিসেবে ব্যবহার করা যেতে পারে, এমনটাই মত দিয়েছেন অধ্যাপক স্টিফেন হকিং।

ব্রিটিশ এই পদার্থবিদ জানিয়েছেন, পর্বতাকৃতির একটি কৃষ্ণ গহ্বর থেকে যে পরিমাণ তেজস্ক্রিয়তা পাওয়া সম্ভব, তা পুরো মানবজাতির জন্য প্রয়োজনীয় ক্ষমতা উৎপাদনে পর্যাপ্ত।

ভালো কিছু করতে গেলে থাকে কিছু হারানোর আশঙ্কাও, হকিং-ও এ ধারণার বাইরে নন। বিশাল ক্ষমতার সঙ্গে বিশাল ঝুঁকিও রয়েছে বলে জানিয়েছেন তিনি। যদি আমরা কৃষ্ণ গহ্বরের 'ভয়ঙ্কর' ক্ষমতা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হই, তাহলে এটি পৃথিবীর মাঝে ডুবে যেতে পারে। এর ফলশ্রুতিতে এটি মানবজাতি, আমাদের এই গ্রহ আর ধীরে ধীরে পুরো সৌরজগতকেই নিঃশেষ করা শুরু করবে —বলেছেন ৭৪ বছর বয়ষ্ক এই তারকা পদার্থবিদ।

কৃষ্ণ গহ্ববর থেকে 'হকিং রেডিয়েশন' নিঃসরণ হয় বলে ধারণা করা হয়। স্টিফেন হকিং প্রথম এই নিঃসরণ মতবাদ ব্যক্ত করেন।

বড় কৃষ্ণ গহ্ববগুলোর চেয়ে ছোটগুলো থেকে বেশি তেজস্ক্রিয়তা নিঃসরণ হয়, যার মানে হচ্ছে তারা এগুলোর নষ্ট হওয়ার প্রক্রিয়া আসলে শেষ আর এগুলো বড়গুলো থেকে অনেক দ্রুত হারে নিঃসরণ ঘটায়।

সব মিলিয়ে শেষ পর্যন্ত কৃষ্ণ গহ্বরের উপকারিতা নিয়ে 'ভবিষ্যৎদ্রষ্টা' হিসেবে খ্যাত এই অধ্যাপক ভালোই আশাবাদী বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। সম্প্রতি বিজ্ঞান আর প্রযুক্তির অগ্রগতির কারণে সামনের ১শ' বছরের মধ্যে মানব সম্প্রদায় ধ্বংস হয়ে যেতে পারে বলে মত দেন তিনি।

তিনি বলেন, “নির্দিষ্ট করে হয়ত বলা সম্ভব নয় ঠিক কোন বছরে পৃথিবীতে এমন দুর্যোগ আসবে। তবে এই আশঙ্কা প্রতিনিয়ত বাড়ছে। কাছাকাছি নিশ্চিতভাবে বলতে গেলে হাজার বা দশ হাজার বছরের মধ্যে এটা হতে পারে। এই সময়ের মধ্যে আমাদের মহাশূন্যে আর অন্যান্য গ্রহে ছড়িয়ে পড়তে হবে, যাতে পৃথিবী দুর্যোগ আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গে মানব সভ্যতা শেষ না হয়ে যায়। যাই হোক, অন্তত সামনের শত বছরের মধ্যে আমরা মহাশূন্যে স্বনির্ভর বসতি স্থাপন করতে পারব না, তাই এই সময়টা আমাদের সতর্ক থাকতে হবে।”