মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০২৪

চ্যাট ব্যবস্থাপনা ফিচার আনলো হোয়াটসঅ্যাপ

চ্যাট ব্যবস্থাপনা ফিচার আনলো হোয়াটসঅ্যাচ্যাট ব্যবস্থাপনা ফিচার আনলো হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ সম্প্রতি  ব্যবহারকারীদের জন্য ‘কাস্টম লিস্ট’ নামে একটি নতুন ফিচার উদ্বোধন করেছে। এটা চ্যাট ব্যবস্থাপনাকে এক নতুন মাত্রা দেবে। এই সুবিধার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের চ্যাটবক্সে থাকা বিভিন্ন কথোপকথন ও গ্রুপ চ্যাটকে বিভিন্ন গুচ্ছের মধ্যে সাজাতে সক্ষম হবেন। এর ফলে চ্যাট ব্যবস্থাপনা আরও উন্নত হবে এবং অন্যদের কাছে সহজে বার্তা পাঠানোর প্রক্রিয়া হবে আরও সুবিধাজনক।

হোয়াটসঅ্যাপের মতে, কাস্টম লিস্ট ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের পছন্দ অনুযায়ী বিভাগ তৈরি করতে পারবেন। এর মধ্যে তারা পরিবার, কর্মক্ষেত্র, কিংবা স্থানীয় কমিউনিটির জন্য আলাদা তালিকা তৈরি করতে পারেন। এই তালিকায় ব্যবহারকারীরা সংশ্লিষ্ট ব্যক্তিদের চ্যাট এবং গ্রুপ চ্যাট অন্তর্ভুক্ত করতে পারবেন। ফলে, গুরুত্বপূর্ণ আলাপচারিতায় প্রয়োজনের সময় মনোযোগ কেন্দ্রীভূত করা আরও সহজ হবে। এতে একসাথে অনেক চ্যাটের মধ্যে থেকে প্রয়োজনীয় চ্যাট খুঁজে বের করার প্রক্রিয়া হবে আরও দ্রুত এবং কার্যকর।

কাস্টম লিস্ট তৈরি করতে হলে, ব্যবহারকারীদের চ্যাট ট্যাবের উপরের ফিল্টার বারে থাকা ‘+’ আইকনে ক্লিক করে নতুন তালিকার নাম দিতে হবে। এরপর, সেই তালিকায় প্রাসঙ্গিক চ্যাট (ব্যক্তিগত ও গ্রুপ) যুক্ত করা যাবে। প্রয়োজনে পুরোনো তালিকাগুলোও সম্পাদনা করা সম্ভব। এর ফলে ব্যবহারকারীরা তাদের যোগাযোগের প্রয়োজন অনুযায়ী তালিকাগুলো পরিবর্তন করতে পারবেন।

গুগল ম্যাপসে যুক্ত হল নতুন এআই চ্যাটবট ‘জেমিনি’

গুগল ম্যাপসে যুক্ত হল নতুন এআই চ্যাটবট ‘জেমিনি’

গুগল ম্যাপসে যুক্ত হল নতুন এআই চ্যাটবট ‘জেমিনি’গুগল ম্যাপস ব্যবহার করে লোকেশন জানতে এবং সেখানে যাওয়ার দিকনির্দেশনা পাওয়া যায়। এছাড়া, কোন স্থান থেকে অন্য স্থানে যাওয়ার দূরত্ব, সময় এবং ট্রাফিক পরিস্থিতি জানা যায়। সেইসঙ্গে, ব্যবহারকারীরা নিজেদের অবস্থানের তথ্যও অন্যদের জানাতে পারেন। এজন্য অনেকেই নিয়মিত গুগল ম্যাপস ব্যবহার করে থাকেন।

নতুন করে গুগল তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির (এআই) চ্যাটবট 'জেমিনি' যুক্ত করেছে, যা ব্যবহারকারীদের জন্য দ্রুত তথ্য পাওয়ার সুযোগ সৃষ্টি করবে। এই আপডেটের ফলে গুগল ম্যাপস ব্যবহারকারীরা সহজেই গন্তব্যের বিস্তারিত তথ্য খুঁজে পাবেন। জেমিনির সাহায্যে গন্তব্যের আশেপাশের লাইভ মিউজিক ভেন্যু বা ক্যাফে সুপারিশসহ বিভিন্ন প্রাসঙ্গিক তথ্য স্বয়ংক্রিয়ভাবে পাওয়া যাবে। প্রাথমিকভাবে, এই সুবিধাটি শুধুমাত্র যুক্তরাষ্ট্রে চালু করা হয়েছে।

জেমিনি ছাড়াও গুগল ম্যাপসে কিছু নতুন টুলও যোগ করা হয়েছে, যা গাড়িচালকদের জন্য সহায়ক। গাড়িচালকেরা গন্তব্যের পথে বিরতি নেওয়ার স্থান, আকর্ষণীয় রেস্তোরাঁ এবং দর্শনীয় স্থান সম্পর্কে তথ্য পাবেন। পাশাপাশি, স্থানীয় আবহাওয়া, বন্যা বা তুষারপাতের আগাম তথ্য দেখার সুযোগও থাকবে। এই নতুন ফিচারগুলোর মাধ্যমে ব্যবহারকারীরা আরও ভালোভাবে নিজেদের যাতায়াত পরিকল্পনা করতে পারবেন।

তিন নভোচারী নিয়ে সফলভাবে ফিরে এল চীনা মহাকাশযান

তিন নভোচারী নিয়ে সফলভাবে ফিরে এল চীনা মহাকাশযান

তিন নভোচারী নিয়ে সফলভাবে ফিরে এল চীনা মহাকাশযান

তিন নভোচারীসহ চীনা মহাকাশযান শেনচৌ-১৮ রিটার্ন ক্যাপসুলটি সফলভাবে অবতরণ করেছে। সোমবার রাতে উত্তর চীনের ইনার মঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চলের তংফেং ল্যান্ডিং সাইটে এটি অবতরণ করে।

চায়না ম্যানড স্পেস এজেন্সি (সিএমএসএ) এ খবর নিশ্চিত করেছে।

তংফেং ল্যান্ডিং সাইটে শেনচৌ-১৮’র ক্রুদের জন্য স্থল অনুসন্ধান এবং উদ্ধারকারী দলটি মরুভূমিতে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিল।

সিএমএসএ জানায়, রবিবার বেইজিং সময় বিকাল ৪টা ১২ মিনিটে থিয়ানকং মহাকাশ স্টেশন শেনচৌ-১৮ পৃথক হয়। মহাকাশযানের রিটার্ন ক্যাপসুল থেকে অবতরণের পর নভোচারী ইয়ে কুয়াংফু, লি ছোং এবং লি কুয়াংসুকে বিশেষ মেডিকেল বাহনে করে নিয়মমাফিক বিভিন্ন মেডিকেল পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছে।

অবতরণের পর হাত নেড়ে শুভেচ্ছা জানান, শেনচৌ-১৮ মিশন কমান্ডার ইয়ে কুয়াংফু। এটি ছিল থিয়ানকংয়ে তার দ্বিতীয় অভিযান। 

চীনের জনগণকে ধন্যবাদ জানিয়ে বলেন, এবার তিনি বেশ গভীরভাবে অনুভব করেছেন যে, চীনের মহাকাশ গবেষণা কতটা দ্রুত এগিয়ে চলেছে।

চীনের মহাকাশ স্টেশনটিকে নিজেদের আরেকটি বাড়ির সঙ্গে তুলনা করেন আবেগাপ্লুত লি কুয়াংসু।

৩৫ বছর বয়সী অপর তরুণ নভোচারী লি ছোং চীনের জনগণের পাশাপাশি মহাকাশ অভিযানে সংশ্লিষ্ট সবাইকেও ধন্যবাদ জানান। মহাকাশে অভিযানে তাদের কার্যক্রমকে সফল ও ফলপ্রসূ বলে জানান তিনি।

৩০ অক্টোবর বুধবার শেনচৌ-১৯ ক্রু ছাই সু জ্য, সং লিং তোং ও ওয়াং হাও চ্যকে নিয়ে সফলভাবে মহাকাশ স্টেশনে পৌঁছায় চীনা নভোযান। সূত্র: সিজিটিএনসিনহুয়া

ব্যবহৃত ফোন বিক্রির আগে যে কাজগুলো অবশ্যই করবেন

ব্যবহৃত ফোন বিক্রির আগে যে কাজগুলো অবশ্যই করবেন

ব্যবহৃত ফোন বিক্রির আগে যে কাজগুলো অবশ্যই করবেন

আপনার ব্যক্তিগত তথ্য ভুল হাতে চলে গেলে পড়তে পারেন মহাবিপদে। তাই পুরোনো ফোন বিক্রি বা বদলানোর আগে সতর্ক হওয়া প্রয়োজন। পুরোনো মোবাইল বদলানোর আগে এই কাজগুলো অবশ্যই করে রাখুন।

ব্যাংকিং এবং ইউপিআই তথ্য মুছে ফেলুন। স্মার্ট ফোনে অনেক ব্যক্তিগত তথ্য, ব্যাংকের লেনদেনের তথ্য জমা থাকে। তাই ফোন কাউকে দেওয়ার আগে সেই সব তথ্য মুছে ফেলা প্রয়োজন। ফোন বিক্রির আগে সেটিংস অপশনে গিয়ে সব ডেটা মুছে ফেলতে হবে। 

ফোন থেকে ই-ব্যাংকিং করে থাকলে সমস্ত ‘হিস্ট্রি’ মুছে দিন। এসব তথ্য অন্য কারও হাতে গেলে লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য ফাঁস হয়ে যেতে পারে। আপনার ইউজার আইডি, পাসওয়ার্ড বা ব্যাংকের ক্রেডিট বা ডেবিট কার্ডের গোপন তথ্যও অন্যের হাতে চলে যাওয়ার সম্ভাবনা থাকে।

সব ধরনের অ্যাপলিকেশন থেকে সব অ্যাকাউন্ট ডিলিট করে দিন। আর ডিলিট করার আগে অবশ্যই সব অ্যাকাউন্ট লগ আউট করে দিন। সেটি সব চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। গুগল অ্যাকাউন্ট লগ আউট করতে ভুলবেন না।

ফোন বিক্রির আগে মনে করে সিমের পাশাপাশি মাইক্রো এসডি কার্ডটিও বার করে নেবেন। সেটি থেকে গেলে মেমরিতে যা যা আছে তা অন্যের হাতে চলে যাবে। ফোনে যদি অডিও, ভিডিও, ছবির ব্যাকআপ থাকে, সেগুলোও মুছে দিতে হবে।

এখনকার বেশিরভাগ স্মার্ট ফোনে কল লিস্ট, মেসেজের ব্যাক আপ থাকে। কোনো কোনো ফোনে আবার কল রেকর্ডিংয়ের ব্যাকআপ থাকে। তাই মনে করে সেসব মুছে দিন। যদি প্রয়োজন হয় তাহলে সেসব রেকর্ড, কল বা মেসেজের ব্যাকআপ আপনার গুগল ড্রাইভে রেখে দিতে পারেন। এতে পরের বার নতুন মোবাইলে আবার সেই গুগল অ্যাকাউন্ট লগ ইন করলেই সব তথ্য আপনি পেয়ে যাবেন।

সবচেয়ে ভালো হয় ফোনটি বদলাতে দেওয়ার আগে একবার ফ্যাক্টরি রিসেট করে দিতে পারেন। ফ্যাক্টরি রিসেট করার সময় ব্যাকআপ অপশনটি ডিজেবল করে দেবেন।

মোবাইলে দেরিতে চার্জ উঠছে? সমাধান করবেন যেভাবে

মোবাইলে দেরিতে চার্জ উঠছে? সমাধান করবেন যেভাবে

মোবাইলে দেরিতে চার্জ উঠছে? সমাধান করবেন যেভাবে

বর্তমান যুগে মোবাইল ফোন ছাড়া জীবন অচল। ঘুম থেকে উঠেই সবার আগে মোবাইল ঘাঁটাঘাঁটি করেন অনেকেই। ঘুমানোর আগেও কমবেশি সবার নজর থাকে মোবাইল স্ক্রিনেই।

অনেক সময়ই দেখা যায়, মোবাইলে ঠিকমতো চার্জ হচ্ছে না। ফুল চার্জ দিলেও কিছুক্ষণেই তা ৩০-৪০ শতাংশে নেমে আসে। আপনার মোবাইলেও কী এমন সমস্যা হচ্ছে? তবে এই সমস্যা হতে পারে আপনার ফোনে।

প্রথমেই জেনে রাখা দরকার যে, ফোন কখনো ১০০ শতাংশ চার্জ দিতে হয় না। ২০ শতাংশের নিচে চার্জ নেমে গেলে, অবিলম্বে ফোন চার্জ দেওয়া উচিত।

ফোন দেরিতে চার্জ হওয়ার অন্যতম কারণ হলো চার্জার বা সকেট খারাপ হওয়া। যদি চার্জিং পোর্ট বা অ্যাডাপ্টর খারাপ হয়, সেক্ষেত্রে মোবাইলে চার্জ অনেক দেরিতে হয়।

অতিরিক্ত গরম বা ঠান্ডা আবহাওয়াতেও মোবাইলে চার্জিংয়ের সমস্যা হয়। চরম তাপমাত্রায় মোবাইলে চার্জ দেরিতে হয়।

এছাড়া, চার্জ দেওয়ার সময় ফোন ব্যবহার করা উচিত নয়। এতে ফোনের ব্যাটারিতে চাপ পড়ে। তার ফলে চার্জিংয়ের সমস্যা হয়। ফোনে চার্জ দেরিতে হয়।

অনেক সময় চার্জি পোর্ট নোংরা থাকায় বা ধুলো জমে যাওয়ার কারণেও চার্জিংয়ে সমস্যা হয়।