Translate

বৃহস্পতিবার, ৭ জুন, ২০১২

ইন্টারনেট ব্যবহারের মূসক প্রত্যাহারের আহ্বান







ইন্টারনেট ব্যবহারের ওপর আরোপিত ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) প্রত্যাহারের পক্ষে মত দিয়েছেন তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার ঢাকায় রূপসী বাংলা হোটেলে শুরু হওয়া তিন দিনব্যাপী ‘কিউবি সামার ল্যাপটপ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি এসেছে।

সকাল ১১টায় মেলার উদ্বোধন করেন প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, “ইন্টারনেট ব্যবহারের উপর ১৫ শতাংশ মূসক প্রত্যাহার করলে দেশ কীভাবে উপকৃত হবে আশা করি আমরা তা সরকারকে বোঝাতে সক্ষম হব।”

প্রতিবেশী দেশ ভারতে মাত্র ৩০ ডলার মূল্যে ছাত্রদের ল্যাপটপ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বাংলাদেশেও কম দামে ল্যাপটপ সরবরাহের সুপারিশ করেন।

তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার বলেন, “ইন্টারনেটের উপর ১৫ শতাংশ মূসক কেন আছে তা বোধগম্য নয়। এক লক্ষ ৯০ হাজার কোটি টাকার বাজেটে এ খাত থেকে আসা টাকা তেমন কিছুই না। তবে এ খাতে ছাড় দেওয়া হলে দীর্ঘমেয়াদি ভাবে দেশের অর্থনীতি লাভবান হবে।”

তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কনসালটেন্ট মুনির হোসেন বলেন, “আমাদের ছেলেরা আউটসোর্সিং থেকে দৈনিক এক কোটি টাকা করে আয় করছে। সহযোগিতা পেলে তারা খুব তাড়াতাড়ি আমাদের ফর্মাল আইটি ফার্মগুলোর সম্মিলিত আয়কে ছাড়িয়ে যাবে।”

এবারের মেলার প্রধান পৃষ্ঠপোষক ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান কিউবি। সহ-পৃষ্ঠপোষকতায় থাকছে ল্যাপটপ ব্র্যান্ড এসার, আসুস, এইচপি, স্যামসাং ও বিশ্বের বৃহত্তম চিপ নির্মাতা ইন্টেল।

মেলার মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে অনলাইন সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, এবিসি রেডিও, আজকের ডিল, এখনই ডটকম, বিডিওএসএন ও ওরাটর পিআর।

আয়োজক প্রতিষ্ঠান মেকার এবার ১১ জন দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে দুই লাখ ২০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দেবে বলে জানান মেলার সমন্বয়ক বিপ্লব ঘোষ রাহুল।

মেলায় ছয়টি প্যাভিলিয়ন, সাতটি মিনি প্যাভিলিয়ন ও ৪০টি স্টলে বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ, ট্যাবলেট কম্পিউটার, ওয়াইম্যাক্স ইন্টারনেট ডিভাইস ও অ্যান্টিভাইরাস সফটওয়ার পাওয়া যাচ্ছে। 
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এফএফএস/আরআরডি/এএল/১৭০০ ঘ. 

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল