Translate

রবিবার, ২২ মে, ২০১৬

গুগল আইওতে নতুন ১০ ঘোষণা

গুগল আইওতে নতুন ১০ ঘোষণা

১৮ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুগলের বাৎসরিক ডেভেলপার সম্মেলন গুগল আইও ২০১৬-এ প্রতিষ্ঠানটির সিইও সুন্দর পিচাই কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর ভবিষ্যৎ প্রযুক্তি তুলে ধরেন l এএফপিজানা কথা, গুগল ডেভেলপারদের বার্ষিক সম্মেলন আইওতে চমক আসবেই। এবারও তা-ই হয়েছে। তবে আইওর মূল বক্তব্যের আগে ঠিক কী করতে যাচ্ছে গুগল, তা নিয়ে হাজারো জল্পনা চলছিল প্রযুক্তির বিশ্বজুড়ে। কারণটা শুধু গুগল নয়, এর ওপর অনেকটাই নির্ভর করছে সারা পৃথিবীর প্রযুক্তিগত অগ্রগতি, প্রস্তুতি কিংবা বাজার।
গত বুধবার স্থানীয় সময় সকাল ১০টায় যখন আইওর মঞ্চে আসেন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই, তখন যুক্তরাষ্ট্রের মাউন্টেন ভিউয়ের শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে ছিলেন সাত হাজার অংশগ্রহণকারী। এ ঘোষণা সরাসরি শুনতে তাঁরা এসেছেন শতাধিক দেশ থেকে। আর সারা পৃথিবী থেকে এ বক্তব্য সরাসরি শুনছিলেন আরও কয়েক কোটি মানুষ। প্রত্যাশার ভার ধরে রাখতে পেরেছেন সুন্দর। তিনি বলেই ফেললেন, দশম আইওতে সবচেয়ে বেশি চমক নিয়ে আসছে গুগল। অন্তত ১০টা বড় ঘোষণা ছিল তাঁর বক্তব্য।
শুরুতেই পিচাই বলেন, গত বছর যুক্তরাষ্ট্রে মোবাইল ফোনে যত তথ্য খোঁজা হয়েছে, তার মধ্যে ২০ শতাংশ ছিল ভয়েস বা কথানির্ভর। এর বাড়তে থাকা জনপ্রিয়তার কথা মাথায় রেখে গুগলের ভয়েস-সেবায় অনেক পরিবর্তন নিয়ে আসছে ‘গুগল অ্যাসিসটেন্ট’ নামে।
চলতি বছরই গুগল আনছে বিনোদন ও তথ্যের নতুন যন্ত্র ‘গুগল হোম’। এই গ্রীষ্মে গুগল নিয়ে আসছে দুটি ম্যাসেঞ্জার সেবা। কৃত্রিম বুদ্ধিমত্তার শক্তিতে নতুন ধরনের এক বার্তা আদান-প্রদানের অভিজ্ঞতা করিয়ে দিতে আসছে ‘অ্যালো’ নামের এই ম্যাসেঞ্জার। আর অ্যান্ড্রয়েড ফোনের জন্য অনেকটা অ্যাপলের ফেসটাইমের মতো ভিডিও চ্যাট-সুবিধা থাকবে ডুয়োতে। আসছে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ ‘অ্যান্ড্রয়েড এন’।
অ্যান্ড্রয়েডে ভার্চ্যুয়াল রিয়েলিটিকে নতুন করে তুলে ধরবে ‘ডেড্রিম’ সিরিজের নানান সেবা। বাজারে আসবে নিজস্ব যন্ত্রও। স্মার্টঘড়িকে মোবাইল ফোনের যুক্ততা ছাড়াই আরও বেশি কার্যক্ষম করতে এবং আইফোন উপযোগী করতে গুগল নিয়ে আসছে ‘অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০’। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখন কোনো অ্যাপ মোবাইল ফোনে না নামিয়েও ব্যবহার করতে পারবেন। এই সুবিধাকে গুগল ডাকছে ‘অ্যান্ড্রয়েড ইনস্ট্যান্ট অ্যাপস’ নামে। এ ছাড়া অ্যান্ড্রয়েড ডেভেলপারদের ক্লাউড প্রযুক্তির নানান সুবিধা নিয়ে আসছে ডেভেলপার টুল ‘ফায়ারবেস’ ও ‘অ্যান্ড্রয়েড স্টুডিও ২.২’।
গুগল আইও চলবে আজ ২১ মে পর্যন্ত। এই সম্মেলনে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকার মাহবুব হাসান, জিডিজি সোনারগাঁয়ের ইশতিয়াক রেজা, উইমেন টেকমেকার্সের রাখসান্দা রুখাম এবং জিডিজি বাংলার পক্ষে এই প্রতিবদক। তিন দিনের এই সম্মেলনে শতাধিক বিষয় নিয়ে কর্মশালা, অভিজ্ঞতা বিনিময়, হাতে কলমে শিক্ষা ও আলোচনার আয়োজন থাকছে। এসব কর্মশালা পরিচালনা করছেন গুগলের শীর্ষ কর্মীরা।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল