Translate

রবিবার, ২২ মে, ২০১৬

প্রোগ্রামিংয়ে রাশিয়ার শ্রেষ্ঠত্ব

প্রোগ্রামিংয়ে রাশিয়ার শ্রেষ্ঠত্ব

           
আইসিপিসির চূড়ান্ত পর্বে প্রোগ্রামিং নিয়ে ব্যস্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দল। ছয়টি সমস্যার সমাধান করেছে এ দলটি l আইসিপিসির ওয়েবসাইটরাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শ্রেষ্ঠত্ব দেখাল বিশ্ব প্রোগ্রামিংয়ের সবচেয়ে বড় আসরে। বৃহস্পতিবার থাইল্যান্ডের ফুকেটে এসিএম আইসিপিসির চূড়ান্ত পর্বে ১১টি সমস্যার সমাধান করে তারা চ্যাম্পিয়ন হয়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই প্রতিযোগিতায় এবার দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে চীনের সাংহাই জিয়াও তং বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এ দল দুটি যথাক্রমে ১১ ও ১০টি সমাধান দিতে পেরেছে। বাংলাদেশের দলগুলোর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৬টি সমাধান দিয়ে ৫০তম স্থানে রয়েছে। দুটি করে সমস্যার সমাধান করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি রয়েছে ১১১ ও ১১৩তম স্থানে। পাঁচ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় মোট ১৩টি প্রোগ্রামিং সমস্যা ছিল। এবারের প্রতিযোগিতায় ১২৮টি দল চূড়ান্ত পর্বে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেছিল।
সকাল ৯টা ৫৫ মিনিটে প্রতিযোগিতা শুরু হওয়ার পর থাইল্যান্ডের চুলালংকর্ন ইউনিভার্সিটি ১১ মিনিটের মাথায় প্রথম সমস্যার সমাধান করে। প্রতিটি সমস্যার সমাধানের জন্য ছিল ভিন্ন ভিন্ন রঙের বেলুন। প্রতিযোগিতার স্কোর বোর্ড বেশ কয়েকটি বড় পর্দায় দেখানো হচ্ছিল। প্রশিক্ষক, কর্মকর্তা ও অতিথিরা অত্যন্ত আগ্রহ নিয়ে স্কোর বোর্ডগুলোর সামনে ভিড় করেন। অনলাইনেও সরাসরি ফলাফল দেখার সুযোগ ছিল সবার জন্য।
সমাপনী অনুষ্ঠান শুরু হয় বিকেল ৪টায়। এ সময়  আঞ্চলিক শ্রেষ্ঠত্বের জন্য ছয়টি বিশ্ববিদ্যালয়কে পুরস্কৃত করা হয়। তারপরে দেওয়া হয় সোনা, রুপা ও ব্রোঞ্জ পদক। আগামী বছর চূড়ান্ত পর্ব হবে যুক্তরাষ্ট্রে।
বিস্তারিত ফলাফল: https://icpc.baylor.edu/scoreboard
পদক তালিকা 

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল