Translate

শুক্রবার, ১৭ মে, ২০১৩

২০১৩ সালের সেরা ৫০ ওয়েবসাইট


২০১৩ সালের সেরা ৫০ ওয়েবসাইট

প্রতিবছর মার্কিন প্রকাশনা টাইম ম্যাগাজিন বিভিন্ন ক্ষেত্রে সেরাদের তালিকা প্রকাশ করে। সম্প্রতি টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে ২০১৩ সালের সেরা ৫০টি ওয়েবসাইটের তালিকা প্রকাশ করেছে। এতে ১০টি ক্যাটেগরিতে ৫০টি ওয়েবসাইট শীর্ষ তালিকায় এসেছে। সেসব ওয়েবসাইট নিয়েই এবারের মেইনবোর্ড। আজ এর প্রথম পর্বে থাকছে সংবাদ ও অডিও-ভিডিও বিষয়ে উল্লেখযোগ সাইটগুলোর পরিচিতি।

সংবাদ ও তথ্যনির্ভর সাইট

আপওর্দি 
Upworthy.com


এটি এমন একটি সাইট যেখানে সাধারণত অনুপ্রেরণামূলক অথবা অর্থপূর্ণ বিষয়ের খবর থাকে। তবে সাইটটিতে উত্তেজনাপূর্ণ, বিনোদনমূলক, বেদনাদায়ক এবং উল্লেখযোগ্য ঘটনার সামান্যই তথ্য পাওয়া যাবে। মূলত এতে রাজনৈতিক বিষয়কে এড়িয়ে সামাজিক বিষয়ে গুরুত্ব দেওয়া হয়।

কোয়ার্টজ
Quartz.com

এটি একটি বিশ্বব্যাপী সংবাদ সাইট, যার লক্ষ্য ও উদ্দেশ্যে হচ্ছে সর্বত্র খবর ছড়িয়ে দেওয়া। এটি মোবাইল এবং ট্যাবলেট পিসির মাধ্যমেও সহজে ভিজিট করা যায়। সাইটটির বিশেষত্ব হচ্ছে, এখানে নিউজরুম সবসময় খোলা থাকে এবং সংবাদকর্মীরা অনলাইনে যে কোনো সময় তথ্য পেতে ও পাঠাতে পারেন।

ওয়েদার ডটগভ
Weather.gov

এটি যুক্তরাষ্ট্রের একটি আবহাওয়াভিত্তিক সাইট হলেও এতে প্রাকৃতিক দুর্যোগ অবস্থায় খবরের পাশাপাশি কী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে, সেসব তথ্যও তুলে ধরা হয়।

চার্টগার্ল
ChartGirl.com

চার্টগার্ল অনুসরণ না করলে প্রচুর গ্রাফিকস থেকে বঞ্চিত হবেন। এতে জটিল বিষয়কে সহজ চার্টের মাধ্যমে উপস্থাপন করা হয়। সেইসঙ্গে এগুলোর প্রিন্ট ভার্সন হিসেবে পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন অনায়াসে।

ন্যারেটিভ.লি
Narrative.ly

পত্রিকাগুলো সাধারণত দুই হাজার শব্দের নিবন্ধ ছাপে না। কিন্তু এ ওয়েবসাইটটিতে সে রীতি থেকে বের হয়ে বিভিন্ন ঘটনার বিস্তারিত প্রকাশ করা হয়। সাইটটির বিশেষত্ব হচ্ছে ‘স্লো ডাউন দি নিউজ সাইকল’ বা গতানুগতিক সংবাদ উপস্থাপনের বাইরে আরও সময় নিয়ে সংবাদ উপস্থাপন করা।

ডিজিটাল পাবলিক লাইব্রেরি
dp.la

ডিজিটাল পাবলিক লাইব্রেরির ওয়েবসাইটে প্রধানত আমেরিকার দুর্লভ ফটো, ডকুমেন্ট, মিউজিয়াম, আর্কাইভসহ নানা বিষয় আনা হয়েছে। এক কথায় আমেরিকাকে ভার্চুয়ালি উপস্থাপন করা হয়েছে এখানে। এই পোর্টাল থেকে শিক্ষার্থী ও শিক্ষকসহ সবাই প্রয়োজনীয় বহু তথ্য পাবেন।

অডিও এবং ভিডিওনির্ভর সাইট

সাউন্ডক্লাউড
SoundCloud.com

শিল্পী, ব্যান্ডদল, পডকাস্টার এবং মিউজিক ও অডিও নির্মাতাদের জন্য সাউন্ডক্লাউড একটি ব্যতিক্রমী সাইট, যেখানে মিউজিক ফাইল শেয়ার বা বিনিময় করা যায়। সাইটটি মিউজিক অথবা অডিওর প্রতি আগ্রহ জন্মাতে একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে।

টুইট.টিভি
TWiT.tv

প্রযুক্তিনির্ভর টিভি চ্যানেল হিসেবে ব্যবহার করার কারণে একে বলা হয় টেক টিভি। এখন এটি সম্পূর্ণভাবে অনলাইননির্ভর। এতে প্রযুক্তিবিশ্বের অনেক খবর চলে আসছে। এতে অন্যান্য প্রোগ্রাম ছাড়াও লাইভ প্রোগ্রাম দেখা যায়।

৫ সেকেন্ড ফিল্মস
5secondfilms.com


আপনি কি পাঁচ সেকেন্ডের কোনো ফিল্ম দেখতে চান? তাহলে দেরি না করে এখনি ভিজিট করুন এ সাইটটিতে। ক্ষুদ্র এই ফিল্মগুলো কমিকনির্ভর, যা যথেষ্ট চিন্তার খোরাক এনে দেয়।

দিস ইস মাই জ্যাম
thisismyjam.com

আপনার বন্ধুরা যদি সাইটটি ব্যবহার করেন, তাহলে ফেইসবুকের নিউজ ফিডে না গিয়েও বন্ধুরা কী গান শুনছে, তা উপভোগ করতে পারবেন। বর্তমান যে গানগুলো জনপ্রিয়, সেগুলোও শোনা যাবে এই সাইটের মাধ্যমে।

এনপিআর
npr.org

এই সাইটে পৃথিবীর সেরা সংগীত শোনা যাবে। এতে নতুন সিনেমা থেকে আপনার প্রিয় সংগীত উপভোগ করতে পারবেন। যে শিল্পীর গান আগে শোনেননি সেগুলোও পাবেন। এই সাইটে নিউজলেটার, পডকাস্ট, মোবাইল, আরএসএস ফিড, উইজেড, এপিআই, রেডিও অপশন আছে।

নাও দিস নিউজ
nowthisnews.com

এই সাইটটিকে বলা হয় ‘মোবাইল এবং সোশ্যাল প্রজন্মের জন্য প্রথম ভিডিও নিউজ নেটওয়ার্ক’। কম্পিউটারে ব্রাউজার ছাড়াও যে কোনো স্মার্টফোন এবং ট্যাবলেট অ্যাপ্লিকেশনের মাধ্যমেও সাইটটি ব্রাউজ করা যায়। এতে সংবাদের চেয়ে বিনোদনমূলক উপাদান বেশি।

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল