Translate

মঙ্গলবার, ৩ এপ্রিল, ২০১২

ডিকেন্সের গল্প নিয়ে নির্মিত পুরনো চলচ্চিত্র উদ্ধার


 
ব্রিটিশ সাহিত্যিক চার্লস ডিকেন্সের জন্মের দ্বিশতবার্র্ষিকীর বছরেই খুঁজে পাওয়া গেলো তারই গল্প নিয়ে নির্মিত সবচেয়ে পুরনো চলচ্চিত্রটি।

‘দ্য ডেথ অব পুওর জো’ নামের এ চলচ্চিত্রটি ১৯০১ সালের মার্চ মাসে তৈরি করা হয়। এক মিনিট দৈর্ঘ্যরে এই কাহিনীচিত্রটি নির্মাণ করেন পথিকৃৎ চলচ্চিত্রকার জর্জ অ্যালবার্ট স্মিথ।

গত ফেব্র“য়ারিতে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের (বিএফআই) তত্ত্বাবধায়ক ব্রায়নি ডিক্সন এটি উদ্ধার করেন।

ডিক্সনের বরাত দিয়ে বিবিসি জানায়, চলচ্চিত্রের কপিটি খুব ভালো অবস্থাতেই আছে।

এক তুষারপাতের রাতে একটি গির্জার দেয়ালের পাশে ‘জো’ নামের একটি মেয়ের মৃত্যুর সময়ের গল্প দেখানো হয়েছে এ চলচ্চিত্রটিতে। স্থানীয় এক প্রহরী তাকে পড়ে থাকতে দেখে এবং সেই প্রহরীর কোলে মাথা রেখেই জোয়ের মৃত্যু হয়।

বিএফআই জানায়, ধারণা করা হচ্ছে ‘জো’য়ের চরিত্রে পরিচালক জর্জ স্মিথের স্ত্রী লরা বেইল ও প্রহরীর চরিত্রে টম গ্রিন অভিনয় করেছিলেন। ইংল্যান্ডের ব্রাইটনে এটি নির্মাণ করা হয় বলে মনে করা হচ্ছে।

১৯৫৪ সালে কপিটি বিএফআইয়ের কাছে হস্তান্তর করেন ব্রাইটনের জনৈক স্মিথ। তবে এর নির্মাণ সময় তালিকাভুক্ত করা ছিলো ১৯০২ সালে।

চীনের প্রথমদিককার চলচ্চিত্র বিষয়ে গবেষণা করতে গিয়ে এটি খুঁজে পান ডিক্সন।

ডিকেন্সের আরেকটি গল্প ‘জো ইন ব্লিক হাউজ’র পরবর্তী পর্ব বলে ধরে নেওয়া হয় গল্পটিকে।

এর আগে ১৯০১ সালের নভেম্বরে নির্মিত ‘স্ক্রুজ অর মার্লি’জ ঘোস্ট’ চলচ্চিত্রটিকে চার্লস ডিকেন্সের গল্প নিয়ে নির্মিত সবচেয়ে পুরনো চলচ্চিত্র বলে মনে করা হয়।

ডিকেন্সের জন্মের দ্বিশতবার্ষিকী উপলক্ষে ৯ মার্চ ও ২৩ মার্চ লন্ডনের সাউথব্যাংকে ‘ডিকেন্স অন স্ক্রিন’ আয়োজনে এটি প্রদর্শন করা হবে বলে জানান ডিক্সন। এছাড়া পরবর্তীতে এর ডিভিডি বাজারে ছাড়ার পরিকল্পনাও রয়েছে বিএফআইয়ের।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল