Translate

শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১২

চশমায় গুগল!

স্যান ফ্রান্সিসকো, এপ্রিল ০৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)-

  বৈজ্ঞানিক কল্পকাহিনীর চলচ্চিত্রগুলোতে অনেক সময় চশমা চোখে দিয়েই ভিডিও দেখা বা ভিডিও যোগাযোগের ঘটনা দেখা যায়। এখন বাস্তবেই এমন চশমা নিয়ে আসছে ইন্টারনেট জায়ান্ট গুগল।

মানুষের উদ্দীপনার সিগনালকে কাজে লাগিয়ে এ ধরনের চশমা তৈরি নিয়ে নিজেদের গবেষণার বিস্তারিত বিবরণ প্রকাশ করেছে গুগল।

বুধবার ‘প্রজেক্ট গ্লাস’ নামের এ গবেষণা সংশ্লিষ্ট ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ ওয়েবসাইট গুগল প্লাসে প্রকাশ করা হয়েছে।

এতে দেখা গেছে, ক্ষুদ্র ডিজাইনের এ চশমায় রয়েছে মাইক্রোফোনসহ আংশিক-সচ্ছ্ব ভিডিও স্ক্রিন। স্ট্যাম্প-সাইজের এই ডিজিটাল ডিসপ্লে চশমার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে এবং এটি বসানো হয়েছে একদিকের লেন্সের উপরের কোণায়। ব্যবহারকারী তার ডান চোখ দিয়েই গুগলের সব সুবিধা কাজে লাগাতে পারবে।



অজানা কোনো গন্তব্যে যেতে এ চশমাতেই গুগল ম্যাপে দেখে নেওয়া যাবে সঠিক রুট, তুলে নেওয়া যাবে ছবি, তা শেয়ার করা যাবে বন্ধুদের সঙ্গে এমনকি করা যাবে ভিডিও কনফারেন্সও। তাছাড়া, এ চশমায় গান-বাজনাসহ অন্যান্য অডিও রেকর্ডিং শোনারও ব্যবস্থা রয়েছে। যদিও এতে কোনো এয়ারফোন নেই।

গুগল এ ডিজিটাল চশমার ব্যাপারে ভোক্তাদের মন্তব্য আহ্বান করেছে। তবে কবে নাগাদ চশমাটি বাজারে পাওয়া যাবে বা এর দাম কতো হতে পারে তা নিয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

‘গুগল এক্স’ নামের প্রতিষ্ঠানটির গবেষণাভিত্তিক ল্যাব তাদের এক বিবৃতিতে বলেছে, “আমাদের কয়েকজন মিলে ‘প্রজেক্ট গ্লাস’ শুরু করি এমন একটি প্রযুক্তি তৈরির জন্য যা ব্যবহারকারীকে মূহুর্তের মধ্যেই সারা পৃথিবী অনুসন্ধান করা ও তা অন্যকে জানানোর সুযোগ করে দেবে।”

এতে আরো বলা হয়, এ পর্যায়ে এ গবেষণা সম্পর্কিত তথ্য প্রকাশ করা হচ্ছে, কারণ এ ব্যাপারে সবার মূল্যবান মতামত জানতে চায় প্রতিষ্ঠানটি।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল