Translate

শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১২

শতবর্ষের শীর্ষ ১০ ভূমিকম্প

 
ইন্দোনেশিয়ার সুমাত্রায় ৮ দশমিক ৬ মাত্রার প্রবল ভূমিকম্প অনুভূত হয় বুধবার। এর প্রভাবে বাংলাদেশও কেঁপে ওঠে কয়েক দফায়। ভূমিকম্পের পরপরই বাংলাদেশসহ ভারত মহাসাগর সংলগ্ন দেশগুলোর জন্য সুনামি সতর্কতা জারি করা হলেও পরবর্তী সময়ে তা প্রত্যাহার করে নেওয়া হয়।

১৯০০ সাল থেকে এ পর্যন্ত ১শ’ ১২ বছরে ঘটা সবচেয়ে ভয়াবহ ১০টি ভূমিকম্পের খবর জানাচ্ছে এনডিটিভি। ভূমিকম্পের মাত্রার ওপর ভিত্তি করে ঘটনাগুলোকে পরপর সাজানো হয়েছে।

১৯৬০ সালের ২২ মে চিলির সান্টিগো ও কনসেপসিওতে আঘাত হানে ৯ দশমিক ৫ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। এর প্রভাবে তীব্র জোয়ার ও আগ্নেয়গিরির অগ্নুৎপাতের পাশাপাশি প্রায় ৫ হাজার মানুষ নিহত ও ২০ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়ে।

আলাস্কায় ১৯৬৪ সালের ২৮ মার্চ বড় ধরনের এক ভুমিকম্প ও এর ফলে সৃষ্ট সুনামিতে ১২৫ জন নিহত ও প্রায় ৩১ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের তীব্রতা ধারণ করা হয় ৯ দশমিক ২। এ ভূমিকম্পে আলাস্কার বৃহত্তর অংশ ছাড়াও কেঁপে ওঠে পশ্চিমাঞ্চলীয় ইয়ুকন অঞ্চল ও কানাডার ব্রিটিশ কলাম্বিয়া।

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের আচেহ প্রদেশে ২০০৪ সালের ২৬ ডিসেম্বর আঘাত হানে ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্প। এর প্রভাবে ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভারত ও আরো নয়টি দেশে ২ লাখ ২৬ হাজারেরও বেশি মানুষ মারা যায়।

১৯৫২ সালের ৪ নভেম্বর রাশিয়ায় ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানায় সুনামি ঘটলেও কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এ ভূমিকম্পে হাওয়াই দ্বীপপুঞ্জেও সুনামি আঘাত হানে।

জাপানের ইতিহাসে সবচেয়ে বড় ধরনের ভূমিকম্প আঘাত হানে ২০১১ সালের ১১ মার্চ। ৯ মাত্রার এ ভূমিকম্পে সৃষ্ট সুনামিতে চেরোনোবিল ঘটনার ২৫ বছর পর বিশ্বে পরমাক্ষু ক্ষেত্রে বড় ধরনের সংকট দেখা দেয়। ওই ভূমিকম্প ও সুনামিতে ১৫ হাজারেরও বেশি মানুষ মারা যায়।

২০১০ সালের ২৭ ফেব্র“য়ারি চিলিতে আঘাত হানা ৮ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প ও এর ফলে সৃষ্ট সুনামিতে ৫শ’রও বেশি মানুষ নিহত ও প্রায় ৩০বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়।

১৯০৬ সালে ইকুয়েডর ও কলাম্বিয়ার উপকূলীয় এলাকাতেও ৮ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। মধ্য আমেরিকার উপকূলীয় এলাকা ছাড়াও সানফ্রান্সিসকো ও পূর্ব জাপানও এ ভূমিকম্পে কেঁপে ওঠে। ভূমিকম্প ও এর পরবর্তী সুনামিতে প্রায় ১ হাজার মানুষের মৃত্যু হয়।

২০১২ সালের ১১ এপ্রিল ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশসহ সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভারতে ৮ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

১৯৬৫ সালের ৪ ফেব্রুয়ারি আলাস্কাতে ৮ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে সুনামির সৃষ্টি হয়।

২০০৫ সালের ২৮ মার্চ সুমাত্রায় ভূমিকম্পের আঘাতে ১৩ লাখ মানুষের মৃত্যু হয়। রিখটাল স্কেলে এর মাত্রা ছিলো ৮ দশমিক ৬।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল