Translate

শনিবার, ৮ সেপ্টেম্বর, ২০১২

ইসরায়েলে মিললো ৯৫০০ বছরের পুরনো মূর্তি

ইসরায়েলে মিললো ৯৫০০ বছরের পুরনো মূর্তি

প্রায় সাড়ে নয় হাজার বছরের পুরনো পাথরের মূর্তির খোঁজ মিললো ইসরায়েলের জেরুজালেমে। জেরুজালেমে ‘তেল মোজা’ নামের প্রত্নতাত্ত্বিক সাইটে প্রায় ১০ হাজার বছরের পুরনো চুনাপাথরের তৈরি প্রস্তরমূর্তি দু’টি আবিষ্কার করেন ইসরায়েলি অ্যান্টিকুইটস সোসাইটি (আইএএ)। খবর লাইভসায়েন্স-এর।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে আইএএ-র খননকারীরা বলেন, ‘প্রস্তরমূর্তি দু’টি আসলেই বিষ্ময়কর। ভেড়ার আদলে তৈরি প্রস্তরমূর্তি দু’টি এতোটাই নিখুঁত যে, রক্তমাংসের প্রাণীটির সঙ্গে অনেক মিল রয়েছে মূর্তি দু’টির।’ আইএএ-র দেয়া তথ্য অনুযায়ী দু’টি মূর্তিই লম্বায় প্রায় ৬ ইঞ্চি।

৯৫০০ বছর আগে ওই এলাকার মানুষদের পূজা-অর্চনা অথবা ধর্মীয় কাজে মূর্তি দু’টি ব্যবহার হতো বলেই মন্তব্য করেছেন প্রত্নতাত্ত্বিকরা। তাদের মতে, ৯৫০০ বছর আগে শিকারি জীবন ছেড়ে কৃষিকাজের দিকে ঝুঁকছিলেন সে সময়ের মানুষরা। এমন সময়ের নিদর্শন আবিষ্কার করতে পেরে উচ্ছাস প্রকাশ করেছেন প্রত্নতাত্ত্বিকরা।

এ ব্যাপারে আইএএর হামোওদি খলিলি বলেন, ‘আমরা জানি, সে সময়ের মানুষরা জীবনধারণের জন্য শিকারের ওপর নির্ভরশীল ছিলো। আমরা ধারণা করছি, শিকারিরা অভিযানে যাবার আগে একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠানের আয়োজন করা হতো এবং ওই অনুষ্ঠানে শিকারিদের জন্য সৌভাগ্য বয়ে আনার লক্ষ্যে প্রস্তরমূর্তি দু’টি ব্যবহার করা হতো।’

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল