Translate

রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০১৬

ইলেকট্রিক গাড়ির পর এখন ইলেকট্রিক প্লেন!


এবার বুঝি উলম্ব টেকঅফ এবং ল্যান্ডিংয়ে সক্ষম ইলেকট্রিক প্লেন নির্মাণ প্রকল্পের দিকে ঝুঁকছেন ইলন মাস্ক। সম্প্রতি ‘হাইপারলুপ পড’ ডিজাইন নিয়ে আয়োজিত এক প্রতিযোগিতায় দেওয়া এক প্রশ্নের উত্তরে এমন ইঙ্গিত দিয়েছেন অনলাইন পেমেন্ট সেবা পেপাল, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা আর মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স-এর এই শীর্ষ নির্বাহী।

দ্রুতগতির পরিবহন ব্যবস্থা হাইপারলুপের জন্য ‘হাইপালুপ পড’-এর ডিজাইন নিয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটিতে আয়োজিত প্রতিযোগিতায় হঠাৎ করেই হাজির হয়েছিলেন মাস্ক। সেই প্রতিযোগিতায় মাস্কের দিকে প্রশ্ন ছুড়ে দেওয়া হয় তার পরবর্তী পরিকল্পনা নিয়ে। আর সে প্রশ্নের উত্তরে ইলেকট্রিক প্লেন নির্মাণের ইঙ্গিত দেন তিনি।

“উল্লম্ব টেকঅফ ও ল্যান্ডিং করতে সক্ষম ইলেকট্রিক জেট নিয়ে ভাবছিলাম আমি। আমার মনে হয় আমার হাতে কাজ করার মতো কিছু আছে। ধারণাটি বেশ লোভনীয় লাগছে আমার কাছে।”--প্রশ্নের উত্তরে বলেন মাস্ক।

সিলিকন ভ্যালির সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকৌশলীদের একজন হিসেবে বিবেচনা করা হয় মাস্ককে। এর আগে ২০১৫ সালের অক্টোবরে দেওয়া এক সাক্ষাৎকারে ইলেকট্রিক প্লেন নিয়ে কথা বলেছিলেন তিনি। “একটা ইলেকট্রিক প্লেন কোম্পানির আইডিয়া আমার কাছে বেশ ভালো লাগে। উলম্ব টেকঅফ ও ল্যান্ডিং করতে সক্ষম ইলেকট্রিক জেট প্লেন নির্মাণ করলে তা বেশ ইন্টারেস্টিং হবে। আমার মাথায় এর একটা ডিজাইনও আছে।”-- সেবার এভাবেই নিজের অবস্থান সম্পর্কে জানিয়েছিলেন মাস্ক।

মাস্কের ইলেকট্রিক জেট প্লেন এখনও ‘আইডিয়া’ পর্যায়ে থাকলেও তার ‘হাইপারলুপ ট্রান্সপোর্টেশন’ প্রকল্প এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটিতে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, “আমার মনে হচ্ছে এটা বাস্তবে পরিণত করা সম্ভব হবে। সাধারণ মানুষ আর পুরো বিশ্ব যে নতুন কিছু চায় সেটা পরিষ্কার। আপনারাই এটা (হাইপারলুপ ট্রান্সপোর্টেশন) তাদের কাছে পৌঁছে দেবেন।”

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল