Translate

বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০১৬

মার্কিন সেনাদের হাতে আসছে লেজার অস্ত্র


হাউজ অফ রিপ্রেজেনটেটিভস-এর সভায় বক্তব্য দানকালে সামরিক প্রযুক্তি সচিব ম্যারি জে. মিলার জানান, ২০২৩ সাল নাগাদ যত তাড়াতাড়ি সম্ভব এই অস্ত্র ব্যবহার শুরু করার লক্ষ্য ঠিক করেছে দেশটির সামরিক বাহিনী।
বানানো হয়ে গেলে শূন্যে থাকা মিসাইল, ড্রোন এমনকি কামানের গোলাও এই অস্ত্র ব্যবহার করে ঠেকান যাবে। এর ব্যবহার সৈন্যদের আয়ত্তে আনতে রণক্ষেত্রে ব্যবহারের আগে তাদের দিয়ে এই লেজার অস্ত্রগুলো কঠোরভাবে পরীক্ষা করা প্রয়োজন হবে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।
মিলার বলেন, “লেজার ব্যবহারের বিষয়টি প্রতিশ্রুত হয়ে আসছে, কিন্তু কখনও এটি দিয়ে যা করার কথা তা করা হয়নি।” এ কারণে এটি চালানো নিয়ে এখনও আইনগতভাবে সন্দেহ রয়েছে বলে জানান তিনি।
এরই মধ্যে, কম ক্ষমতাসম্পন্ন লেজার অস্ত্রগুলো ‘অপেক্ষাকৃত জলদি’ আনা হবে। এর ফলে, সামরিক বাহিনীর সদস্যরা ধ্বংসাত্মক অস্ত্রগুলো ব্যবহারের আগে কিছুটা অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।
এর আগে কিছু লেজার অস্ত্র নিয়ে পরীক্ষা চালানো হয়েছিল, আর ইতোমধ্যে মার্কিন সামরিক বাহিনীর কিছু ক্ষেত্রে এই প্রযুক্তির কিছু অস্ত্র ব্যবহার করা হচ্ছে।
সভায় আরও বক্তব্য রাখেন ইউএস এয়ার ফোর্স-এর প্রযুক্তি কর্মকর্তা ড. ডেভিড ওয়াকার। তিনি জানান, লেজারসমৃদ্ধ প্লেনগুলো ‘প্রতিদিনই’ উড়ছে, আর এগুলো আক্রমণরত মিসাইল ঠেকাতে ব্যবহৃত ‘অবলোহিত পাল্টা আক্রমণের ব্যবস্থা’ হিসেবে ব্যবহৃত হচ্ছে।
মানুষের উপর লেজার অস্ত্রের ব্যবহার নিয়ে জেনেভা কনভেনশন-এ বিধিনিষেধ আছে বলে জানিয়েছে

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল