Translate

শুক্রবার, ১০ জুন, ২০১৬

সামলাবেন কীভাবে আবেগপ্রবণ স্বামীকে

সামলাবেন কীভাবে আবেগপ্রবণ স্বামীকে ?

আবেগপ্রবণ স্বামী
এটা ঠিক, সম্পর্কে আবেগ থাকাটা খুবই জরুরি। কিন্তু মাত্রাতিরিক্ত আবেগ কোনো সম্পর্কের জন্যই ভালো নয়, বিশেষ করে স্বামী-স্ত্রীর সম্পর্কে। এমন মানুষের সঙ্গে সংসার করা খুবই যন্ত্রণাদায়ক। কী আর করবেন বলুন? হুট করেই তো আর কারো চরিত্র বদলে ফেলা সম্ভব নয়। তবে আপনি চাইলে একটু বুদ্ধি খাটিয়ে তাঁর এই আচরণগুলো সামলে নিতে পারেন। এ ক্ষেত্রে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগের এই তালিকা একবার দেখে নিতে পারেন।
১. স্বামীর ভাবনাগুলো শুনুন
স্বামী কী বলতে চায়, তা শুনুন। বোঝার চেষ্টা করুন। এভাবে খোলামেলা আলোচনা অনেক সময় সুফল বয়ে নিয়ে আসে। কেননা, এর ফলে আপনি তাঁর মনের ভাবনা সম্পর্কে অবগত হতে পারবেন এবং তাঁর ভালো লাগা ও মন্দ লাগার বিষয়গুলো সম্পর্কে সচেতন হতে পারবেন।
২. ইতিবাচক মনোভাব রাখা
আপনার স্বামী যদি সব সময় আবেগতাড়িত থাকেন, তাহলে তাঁকে নিয়ে বসুন এবং আবেগের কারণ জানতে চান। এমন অস্বাভাবিক আচরণের ব্যাখ্যা দিতে যদি সে অপারগ হয়, তাহলে রাগান্বিত হবেন না; বরং তাঁকে আশ্বস্ত করুন, আপনি তাঁর সঙ্গেই আছেন।
৩. আরো ঘনিষ্ঠ হন
স্বামীর সঙ্গে ঘনিষ্ঠ হন। তাহলে তিনি আপনাকে নিয়ে আরো স্বস্তিবোধ করবেন। ফলে তিনি আপনাকে আরো বিশ্বাস করবেন। স্বামীর সঙ্গে অন্তরঙ্গতা বাড়ালে একদিকে যেমন তিনি আপনাকে নিয়ে অযথা চিন্তা করবেন না, অন্যদিকে আপনিও তাঁকে বোঝাতে সক্ষম হবেন যে আপনি তাঁকে কতটা ভালোবাসেন। আবেগপ্রবণ স্বামীকে সামলানোর অন্যতম উত্তম উপায় এটা।
৪. সমস্যার কারণ চিহ্নিত করতে হবে
স্বামীর সঙ্গে নিয়মিত আলোচনা করুন। এভাবে আলাপচারিতার মাধ্যমে তাঁর সমস্যাগুলো চিহ্নিত করুন এবং সমাধানের উৎকৃষ্ট পন্থা বের করুন।
৫. ধৈর্যশীল হোন
স্বামীর আচরণে আপনি কতটা বিরক্ত ও অধৈর্য হয়েছেন, তা প্রকাশ করবেন না। রাগ নিয়ন্ত্রণ করুন। আপনি ধৈর্যহারা হলে কিংবা রাগান্বিত হয়ে কোনো আচরণ করলে আপনার জীবনসঙ্গীকেই হারাতে পারেন চিরতরে। এমতাবস্থায় নিজেই নিজেকে উৎসাহ দিন, তাহলে কখনো ধৈর্যহারা হবেন না।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল