Translate

মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৩

মস্তিষ্ক নিয়ন্ত্রিত কম্পিউটার বানাচ্ছে স্যামসাং


মস্তিষ্ক নিয়ন্ত্রিত কম্পিউটার বানাচ্ছে স্যামসাং

সরাসরি মস্তিষ্ক নিয়ন্ত্রিত বা ‘ব্রেইন কন্ট্রোলড’ ট্যাবলেট কম্পিউটার বানাচ্ছে দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, মস্তিষ্ক নিয়ন্ত্রিত ট্যাবলেট বানাতে ইউনিভার্সিটি অফ টেক্সাসের ইঞ্জিনিয়ারিং প্রফেসর রোজবেহ জাফারির সঙ্গে জুটি বেঁধেছে প্রতিষ্ঠানটি।

মস্তিষ্ক নিয়ন্ত্রিত ট্যাবলেট নিয়ে গবেষণা অনেকটা এগিয়ে গেলেও এখনও পণ্যটিকে বাজারজাতকরণের উপযোগী করতে পারেনি স্যামসাং। অন্যদিকে টেকনোলজি রিভিউ জানিয়েছে, মস্তিষ্ক নিয়ন্ত্রিত ট্যাবলেটটিতে থাকবে একটি বিশেষ টুপি। টুপিটিতে থাকবে ইইজি মনিটরিং ইলেকট্রোড যা মস্তিষ্কের সংকেত পর্যবেক্ষণ করবে। এই প্রযুক্তিতে ট্যাবলেট স্ক্রিনের আইকনের দিকে তাকিয়ে থেকেই অ্যাপটি চালু করতে সফল হয়েছেন বিজ্ঞানীরা।

ইইজি ইলেকট্রোডগুলোকে আরও সহজে ব্যবহারযোগ্য করার জন্য কাজ করছেন বলেও জানিয়েছেন প্রফেসর জাফারি। স্যামসাং ও প্রফেসর জাফারি ব্রেইন কন্ট্রোলড ট্যাবলেট বানাতে সফল হলে প্রযুক্তির ইতিহাসে সূচনা হতে পারে নতুন এক যুগের। এই ডিভাইসটি সবচেয়ে বেশি কাজে আসতে পারে শারীরিকভাবে প্রতিবন্ধীদের। স্যামসাংয়ের ব্রেইন কন্ট্রোলড ট্যাবলেটের বদৌলতে প্রযুক্তিজগতের স্বাদ নেওয়ার সুযোগ পাবেন তারা।


বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল