Translate

মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৩

আরও দুটি যমজ গ্রহ আবিষ্কৃত


আরও দুটি যমজ গ্রহ আবিষ্কৃত

মহাকাশে পৃথিবীর মতো বসবাসযোগ্য গ্রহ অনুসন্ধানে গবেষকরা আবিষ্কার করেছেন আরও দুটি গ্রহ। বিজ্ঞানীরা জানান, আমাদের পৃথিবীর সঙ্গে এ ‘যমজ’ গ্রহ দুটির আকৃতি ও নক্ষত্রের সঙ্গে দূরত্বের মিল রয়েছে। কেপলার টেলিস্কোপের মাধ্যমে আবিষ্কৃত এ গ্রহ দুটির তথ্য সম্প্রতি সংবাদমাধ্যম বিবিসি নিউজে প্রকাশিত হয়।

বর্তমান টেলিস্কোপ প্রযুক্তিতে ১ হাজার ২০০ আলোকবর্ষ দূরের গ্রহ দুটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করা সম্ভব নয় বলে জানান গবেষকরা। কিন্তু তারপরও এ আবিষ্কারটিকে নতুন এক মাইলফলক হিসেবে দেখছেন তারা। বিজ্ঞানীরা গ্রহ দুটির নাম দিয়েছেন ‘কেপলার-৬২ই’ এবং ‘কেপলার-৬২এফ’।

আবিষ্কৃত যমজ গ্রহ দুটি আরও পাঁচটি গ্রহসহ আমাদের সূর্যের চেয়ে আকৃতিতে ছোট একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। বিজ্ঞানীরা নক্ষত্রটির নাম দিয়েছেন কেপলার-৬২। নক্ষত্রটি মহাকাশের ‘কনস্টেলাশন লিরা’ অংশে রয়েছে বলে জানিয়েছেন তারা।

জার্মানির হেইডেলবার্গে ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রনমির একজন গবেষক জানান, কেপলার-৬২ নক্ষত্রটির কাছেই অবস্থান করছে ‘কেপলার৬২-ই’ গ্রহটি। তাদের ধারণা, গ্রহটি মেঘাচ্ছন্ন হবার সম্ভাবনা রয়েছে। এ কারণেই এর পৃষ্ঠে পানির অস্তিত্ব থাকবে বলে আশা করছেন তারা।


বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল