Translate

বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

নারী দের যোনি স্রাব ( vaginal discharge ) সম্পর্কে জানা অজানা তথ্য

 নারী দের যোনি স্রাব ( vaginal discharge ) সম্পর্কে জানা অজানা তথ্য

প্রত্যেকটি নারীরই বয়ঃশন্ধির এক বা দু বছর আগে থেকে ভ্যাজাইনাল ডিসচার্জ বা স্রাব নির্গত হতে পারে যা মেনোপজ এর পর বন্ধ হয়ে যায়। সারভিক্স এবং যোনির সেক্রেশন, পুরনো কোষ এবং স্বাভাবিক যোনির ব্যাকটেরিয়ার সমন্বয়েই তৈরি হয় এই স্রাব যা যোনিকে পিচ্ছিল রাখে এবং জীবাণুর আক্রমণ থেকে রক্ষা করে।

মেয়েদের শরীরে এই যোনি শুধু জন্ম দিতেই তৈরি হয়নি, তার আরও অনেক গুরুত্ব আছে যা প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে অন্যান্য শারীরবৃত্তীয় ক্রিয়ায় অংশগ্রহণ করে। আর সময় বিশেষে এই যোনি বা ভ্যাজাইনা (Vagina) থেকে যে তরল বেরিয়ে আসে, তাকেই যোনিস্রাব বা Vaginal Discharge বলা হয়। এই যোনিস্রাবের রং বা ঘনত্ব সময় বিশেষে বদলে যায়। শরীরের ভিতর কোনও অসুবিধা সৃষ্টি হলে এই যোনিস্রাবের মাধ্যমে অনেকসময় তা শনাক্ত করা যায়। কোন স্রাব স্বাভাবিক আর কোনটাই বা অস্বাভাবিক, সেটা বোঝা থাকলে অনেক জটিল রোগ থেকে রেহাই পাওয়া যায়।


যোনি স্রাব এর কারণ কি?

।।

স্বাভাবিক যোনি স্রাব মৃত ত্বক কোষ এবং ব্যাকটেরিয়া অপসারণ করে আপনার যোনি পরিষ্কার রাখতে সাহায্য করে। এটি একটি শ্লেষ্মা মত জমিন সঙ্গে সাদা. এটি গন্ধহীন এবং আপনার যোনিতে জ্বালা বা জ্বালাপোড়া সৃষ্টি করে না।

আপনি যদি সাধারণত আপনার যোনিপথের থেকে বেশি তরল দেখেন এবং এটি আপনার যোনিতে চুলকানি বা জ্বলন্ত সংবেদন সৃষ্টি করে, তাহলে এটি অস্বাভাবিক যোনি স্রাবের লক্ষণ হতে পারে।

যোনিপথে স্রাবের কিছু কারণ নিম্নরূপ:

১. ব্যাকটেরিয়াল ভ্যাজিনোসিস একটি সাধারণ সংক্রমণ যা ঘটতে পারে যদি আপনি একটি নতুন সঙ্গীর সাথে যৌনভাবে সক্রিয় হন। BV একটি খুব দুর্গন্ধযুক্ত এবং জলযুক্ত যোনি স্রাব প্ররোচিত করে।যদি চিকিত্সা না করা হয় তবে এটি আপনাকে যৌন সংক্রামিত সংক্রমণের ঝুঁকিতে ফেলতে পারে।

২. গনোরিয়া এবং ক্ল্যামিডিয়ার মতো যৌন সংক্রামিত সংক্রমণ অস্বাভাবিক যোনি স্রাবকে প্ররোচিত করতে পারে। স্রাব সবুজ এবং হলুদ হবে।আপনি অন্যান্য উপসর্গগুলিও অনুভব করতে পারেন যেমন পেটে ব্যথা, মাসিকের সময় ভারী রক্তপাত, যৌন মিলনের পরে রক্তপাত এবং প্রস্রাব করার সময় জ্বলন্ত।

৩. খামির সংক্রমণ সাধারণত ক্যান্ডিডা নামক একটি নির্দিষ্ট ধরণের ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়। এই ব্যাকটেরিয়া মানবদেহে সর্বদা উপস্থিত থাকে, তবে সংক্রমণের ক্ষেত্রে এটি দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে। খামির সংক্রমণ সাধারণত একটি ঘন সাদা যোনি স্রাব তৈরি করে যা চুলকানি হতে পারে এবং যৌন মিলনের সময় ব্যথা হতে পারে।

৪. শরীরে ইস্ট্রোজেনিক হরমোনের কম পরিমাণের কারণে যোনি প্রাচীর পাতলা এবং শুকিয়ে যাওয়াকে ভ্যাজাইনাল অ্যাট্রোফি বলা হয়। এটি মেনোপজকালীন মহিলাদের মধ্যে বেশি দেখা যায় এবং যোনিপথে স্রাব এবং জ্বালাপোড়া সৃষ্টি করে।এটি কখনও কখনও যোনি খালের শক্ত হয়ে যেতে পারে।

৫. ক্ল্যামাইডিয়ার মতো যৌনবাহিত সংক্রমণ প্রায়শই পেলভিক প্রদাহজনিত রোগের কারণ হয়। এটি ফ্যালোপিয়ান টিউব, জরায়ু, সার্ভিক্স এবং ডিম্বাশয় সহ একজন মহিলার প্রজনন অঙ্গকে সংক্রামিত করে। এই রোগটি ভারী যোনি স্রাব এবং নীচের পেটে ব্যথা প্ররোচিত করে।


যোনি স্রাব কতো ধরনের হয়?

।।

  • সাদা যোনি স্রাব

সাদা যোনি স্রাব সম্পূর্ণ স্বাভাবিক এবং ইঙ্গিত করে যে আপনার যোনি এবং জরায়ু থেকে মৃত ত্বকের কোষ এবং ব্যাকটেরিয়া সরানো হচ্ছে।

  • ঘন সাদা যোনি স্রাব

যদি যোনি স্রাব সাদা তবে স্বাভাবিকের চেয়ে ঘন হয় তবে এটি একটি খামির সংক্রমণের কারণে হতে পারে। এটি যোনি এলাকার কাছাকাছি চুলকানি হতে পারে।

  • ধূসর বা হলুদ যোনি স্রাব

একটি অত্যন্ত খারাপ মাছের গন্ধ সহ ধূসর এবং হলুদ যোনি স্রাব একটি খামির সংক্রমণ নির্দেশ করে। এর অন্যান্য লক্ষণগুলির মধ্যে কিছু হল চুলকানি, জ্বালাপোড়া এবং যোনি বা ভালভা ফুলে যাওয়া।

  • হলুদ মেঘলা যোনি স্রাব

মেঘলা হলুদ যোনি স্রাব গনোরিয়ার লক্ষণ। আমরা যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দিই যাতে এটি পরীক্ষা করা যায়।

  • যোনিপথে হলুদ ও সবুজাভ স্রাব

আপনি যদি একটি হলুদ এবং সবুজাভ যোনি স্রাব পর্যবেক্ষণ করেন যা টেক্সচারেও ফেনাযুক্ত, তবে এটি ট্রাইকোমোনিয়াসিসের লক্ষণ হতে পারে। ট্রিচ নামেও উল্লেখ করা হয়, এটি একটি যৌনবাহিত রোগ।

  • বাদামী এবং লাল যোনি স্রাব

গাঢ় লাল এবং বাদামী যোনি স্রাব সাধারণত অনিয়মিত মাসিক চক্রের কারণে বা গর্ভাবস্থায় ঘটে।

  • গোলাপী যোনি স্রাব

গোলাপী যোনি স্রাব স্রাব হয় না কিন্তু গর্ভাবস্থা এবং প্রসবের পরে জরায়ুর আস্তরণের স্রাব হয়। কখনও কখনও এটি ইমপ্লান্টেশন রক্তপাতকেও বোঝাতে পারে।


যোনি স্রাবের চিকিত্সা কি কি?

যোনি স্রাবের চিকিত্সা নির্ভর করবে অন্যান্য লক্ষণগুলির উপর যা আপনি এটির সাথে অনুভব করেন এবং এর রঙ এবং গঠন। আপনি যখন একজন ডাক্তারের কাছে যান, তখন তারা আপনাকে তাদের নমুনা সরবরাহ করতে বলতে পারে যা একটি মাইক্রোস্কোপের নীচে পর্যালোচনা করা হবে।

নিশ্চিত করুন যে আপনি ডাক্তারকে সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করেছেন। তারা আপনাকে জিজ্ঞাসা করতে পারে এমন কিছু সাধারণ প্রশ্ন হল:

আপনি কতবার যোনি স্রাব অনুভব করেন?

স্রাবের জমিন কি?

স্রাবের রং কি?

রং কি ঘন ঘন পরিবর্তন হয়?

আপনার যোনি স্রাব কোন গন্ধ আছে?

আপনি কি আপনার যোনি স্রাবের সাথে চুলকানি এবং জ্বালা অনুভব করেন?

অন্যান্য শারীরিক পরীক্ষায় পেলভিক পরীক্ষা, প্যাপ স্মিয়ার এবং পিএইচ পরীক্ষা অন্তর্ভুক্ত থাকতে পারে। এটি ডাক্তারকে অবস্থাটি ঘনিষ্ঠভাবে বুঝতে এবং সেই অনুযায়ী চিকিত্সার পরামর্শ দেওয়ার অনুমতি দেবে। কিছু ক্ষেত্রে, ডাক্তাররা সার্ভিকাল ক্যান্সার পরীক্ষা করার জন্য আপনার সার্ভিক্স থেকে একটি স্ক্র্যাপ পরীক্ষা করে।

একবার কারণটি চিহ্নিত হয়ে গেলে, আপনাকে শর্তটি নিরাময়ের জন্য কিছু অ্যান্টিবায়োটিকের পরামর্শ দেওয়া হবে। অবস্থা ভালোভাবে পরিচালনা করার জন্য আপনি কিছু হোম কেয়ার ব্যবস্থাও নিতে পারেন।

এখানে কিছু টিপস আপনি অনুসরণ করতে পারেন:

আপনার যোনিতে সাবান ব্যবহার করা এড়িয়ে চলুন কারণ এটি যোনি এলাকার pH ভারসাম্যকে বিরক্ত করে

যোনি এলাকার কাছাকাছি পারফিউম ব্যবহার করবেন না

সুগন্ধযুক্ত ট্যাম্পন এবং ডাচিং পণ্য এড়িয়ে চলুন

বেশিক্ষণ ভেজা অন্তর্বাস পরবেন না

দীর্ঘ সময় ধরে টাইট পোশাক পরবেন না; আপনার অন্তরঙ্গ এলাকা শ্বাস নিতে দিন

নিয়মিত চেক-আপের জন্য একজন ডাক্তারের কাছে যান, বিশেষ করে যদি আপনি যৌনভাবে সক্রিয় হন

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল