Translate

রবিবার, ২৬ আগস্ট, ২০১২

চলে গেলেন নেইল আর্মস্ট্রং

চলে গেলেন নেইল আর্মস্ট্রং

মারা গেলেন চাঁদে পা দেয়া প্রথম মানব সন্তান নেইল আর্মস্ট্রং। প্রয়াত এই মহাকাশযাত্রীর পরিবার এক বিবৃতিতে জানিয়েছে, হৃৎপিণ্ডে অস্ত্রোপচারজনিত সমস্যায় ২৫ অগাস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮২ বছর বয়সি আর্মস্ট্রং। খবর বিবিসির।

‘অ্যাপোলো ১১’ মিশনের কমান্ডার হিসেবে আর্মস্ট্রং চাঁদের বুকে পা রাখেন ১৯৬৯ সালের ২০ জুন। ঐতিহাসিক ওই ঘটনাকে বলা হয় আর্মস্ট্রংয়ের একটি উক্তি দিয়েই, যা তিনি বলেছিলেন চাঁদে পা দিয়ে- ‘ওয়ান স্মল স্টেপ ফর ম্যান, ওয়ান জায়ান্ট লিপ ফর ম্যানকাইন্ড।’ বাংলায়- একজন ব্যক্তির জন্য (এটি) ছোট্ট এক পদক্ষেপ, (কিন্তু) মানবজাতির জন্য বড় একটি অগ্রগতি।’ সে সময় নেইল আর্মস্ট্রং এবং এডউইন অলড্রিন ৩ ঘণ্টা সময় কাটান চাঁদের বুকে।

অ্যাপলো ১১-ই ছিলো আর্মস্ট্রংয়ের শেষ স্পেস মিশন। ১৯৭১ সালে নাসা থেকে অবসর নেন এই কিংবদন্তী মহাকাশচারী। এরপর অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং শিক্ষক হিসেবেই কাটিয়ে দেন নিজের পেশাগত জীবন।

আর্মস্ট্রংয়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা বলেন, ‘আর্মস্ট্রং কেবল তার সময়ের নয় বরং সর্বকালের শ্রেষ্ঠ আমেরিকান নায়কদের একজন।’

হৃৎপিণ্ডে ব্লক থাকার কারণে ৭ অগাস্ট অস্ত্রোপচারের টেবিলে যেতে হয়েছিলো কিংবদন্তী মহাকাশযাত্রীকে। আর্মস্ট্রংয়ের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, অস্ত্রোপচারের পরবর্তী  জটিলতার কারণে মারা যান তিনি।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল