Translate

রবিবার, ২৬ আগস্ট, ২০১২

ব্রিস্টলে চলছে রোবট অলিম্পিক

ব্রিস্টলে চলছে রোবট অলিম্পিক

লন্ডন অলিম্পিক জ্বর ছাড়তে না ছাড়তেই ইংল্যান্ডের ব্রিস্টলে শুরু হয়েছে রোবটদের অলিম্পিক গেইমস হিসেবে খ্যাত ‘ফিরা রোবো ওয়ার্ল্ড কাপ’। পৃথিবীর বিভিন্ন দেশের ২৬টি দল অংশ নিচ্ছে এই রোবট অলিম্পিকে। এবার প্রথমবারের মতো রোবো ওয়ার্ল্ড কাপের আয়োজক হয়েছে ইংল্যান্ড। খবর টেলিগ্রাফ-এর।

ফিরা ওয়ার্ল্ড কাপে ফুটবল, বাস্কেটবল এবং ওয়েটলিফটিংয়ের মতো নানা ইভেন্টে অংশ নিচ্ছে রোবটগুলো। এর মধ্যেই রোবট দুনিয়ার বেশ কয়েকটি রেকর্ডও ভেঙ্গে গেছে রোবো ওয়ার্ল্ড কাপে।

রোবো ওয়ার্ল্ড কাপেও আছেন এবারের রেকর্ড করা উসাইন বোল্টের মতো অ্যাথলিট। তবে রোবো ওয়ার্ল্ড কাপের উসাইন বোল্টের জন্ম মার্কিন যুক্তরাষ্ট্রে নয়, সিঙ্গাপুরে। ইভেন্টটির আয়োজক ড. গুইডো হারমান জানিয়েছেন, রোবট স্প্রিন্টে ৪২ সেকেন্ডের রেকর্ডটি ভেঙ্গে দিয়েছে টিম সিঙ্গাপুরের রোবটটি। মাত্র ৩১ সেকেন্ড দৌড়ে রোবটটি তৈরি করেছে নতুন রেকর্ড।

তবে রোবো অলিম্পিকে পুরো ১০০ মিটার দৌড়াতে হয়না রোবটদের। কেবল ৩ মিটার ট্র্যাকে যাওয়া এবং ফেরত আসার মাধ্যমেই শেষ হয়ে যায় রোবট স্প্রিন্ট ইভেন্ট।

ড. হারমান আরো জানিয়েছেন, এবারের রোবো ওয়ার্ল্ড কাপের ওয়েট লিফটিং ইভেন্টেও যে নতুন রেকর্ড হবে তা নিশ্চিত। ওয়েট লিফটিং ইভেন্টের জন্য ব্যবহার করা হয় ডিভিডি ডিস্ক। রোবট দুনিয়ায় একসঙ্গে ৮৯টি ডিভিডি উত্তোলনের রেকর্ড রয়েছে। তবে ড. হারমান জানিয়েছেন, ইতোমধ্যেই ট্রেইনিংয়ের সময় ১০০টিরও বেশি ডিভিডি উত্তোলন করেছে বেশ কয়েকটি রোবট।

রেসকোর্স আর ওয়েট লিফটিং-এ রেকর্ড ভাঙ্গা-গড়া চললেও রোবো ওয়ার্ল্ড কাপের সবচেয়ে জনপ্রিয় ইভেন্ট হচ্ছে ফুটবল। তবে প্রতিটি ইভেন্টেই প্রতিযোগী রোবটগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে বলেই জানিয়েছেন আয়োজক ড. হারমান।


কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল