Translate

শুক্রবার, ১০ জানুয়ারী, ২০২০

ইরান বিমান দুর্ঘটনা: তেহরান প্রত্যাখ্যান করেছে যে এটি ইউক্রেনীয় জেটটিকে গুলি করেছে

ইরান বিমান দুর্ঘটনা: তেহরান প্রত্যাখ্যান করেছে যে এটি ইউক্রেনীয় জেটটিকে গুলি করেছে

সম্পর্কিত বিষয়
  • ইউক্রেনের বিমান দুর্ঘটনা




মিডিয়া ক্যাপশনফুটেজে ইরানের ইউক্রেনীয় বিমানের উপর ক্ষেপণাস্ত্র হামলা দেখা যাচ্ছে

বুধবার ইরান তার একটি ক্ষেপণাস্ত্র রাজধানী তেহরানের কাছে একটি ইউক্রেনীয় যাত্রীবাহী বিমান নামিয়ে দিয়েছে এমন পরামর্শ প্রত্যাখ্যান করেছে।
এর নাগরিক বিমান চলাচলের প্রধান শুক্রবার বলেছিলেন যে তিনি "নিশ্চিত" যে বিমানটি একটি ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়নি।
তিনি পাশ্চাত্য নেতাদের দাবির জবাব দিচ্ছিলেন যে প্রমাণগুলি বলেছিল যে বিমানটি ভূপৃষ্ঠে ভূপৃষ্ঠে একটি বায়ুচালিত ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হয়েছিল।
নতুন ভিডিওতে তেহরানের উপর একটি বিমানের একটি অনুমানের কবলে পড়ে দেখানো হয়েছে।
ইউক্রেনের আন্তর্জাতিক বিমান সংস্থার বিমানের পিএস 2৫২ এর দুর্ঘটনায় ইরাকের দুটি বিমানবন্দরগুলিতে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালানোর মাত্র কয়েক ঘন্টা পরে ইরাকে মার্কিন বাহিনীকে আটক করেছে।
মার্কিন গণমাধ্যম অনুমান করেছে যে সম্ভাব্য বিমান প্রতিশোধ নেওয়ার জন্য ইরান প্রস্তুত হওয়ায় বিমানটি যুদ্ধবিমানের জন্য ভুল করে থাকতে পারে।
দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৮২ জন ইরানীয়, 63৩ জন কানাডিয়ান এবং ১১ জন ইউক্রেনীয় পাশাপাশি সুইডেন, যুক্তরাজ্য, আফগানিস্তান এবং জার্মানি থেকে আগত নাগরিকরাও অন্তর্ভুক্ত রয়েছে।
এদিকে, ধ্বংসাবশেষ থেকে উদ্ধারকৃত "ব্ল্যাক বক্স" বিমানের রেকর্ডারগুলি শুক্রবার খোলা হবে, ইরানের সরকারি ইরনা বার্তা সংস্থা জানিয়েছে

ইরান কী বলে?

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ইরানের সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (সিএওআই) প্রধান আলী আবেদজাদেহ তার মতামত পুনরুদ্ধার করেছিলেন যে একটি ক্ষেপণাস্ত্রটি বিধ্বস্ত হওয়ার কারণ নয়।
তিনি সাংবাদিকদের বলেন, "যে বিষয়টি আমাদের কাছে স্পষ্ট এবং আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে এই বিমানটি একটি ক্ষেপণাস্ত্রের আঘাতে আঘাত করা হয়নি।"
"আমি যেমন গতকাল রাতে বলেছি, দেড় মিনিটেরও বেশি সময় ধরে এই বিমানটি আগুনে ছিল এবং বাতাসে ছিল এবং অবস্থানটি দেখায় যে পাইলট ফিরে যাওয়ার চেষ্টা করছেন।"





মিডিয়া ক্যাপশনমোবাইল ফোনের ফুটেজে বিমানটি নেমে আসার মুহুর্তগুলিতে প্রদর্শিত হবে

বৃহস্পতিবার, সরকারী মুখপাত্র আলী রাবিয়ি দুর্ঘটনার কারণ নিয়ে তাদের জল্পনা কল্পনা করে মার্কিন যুক্তরাষ্ট এবং তার সহযোগীদের "মিথ্যাবাদী এবং মনস্তাত্ত্বিক যুদ্ধে জড়িত" বলে অভিযুক্ত করেছেন।
শুক্রবার এক ইরানি কর্মকর্তা বিবিসিকে বলেছেন, বিমানটি টেক-অফের আগে বিমানটির যান্ত্রিক সমস্যা ছিল তা প্রমাণ করার জন্য ডকুমেন্টেশন রয়েছে। উড়ানের জন্য এটি সই করা হয়নি, তবে ইউক্রেনের বিমান সংস্থাগুলি এর কর্মকর্তারা এই আপত্তিগুলিকে বাতিল করে দিয়েছিল, এই কর্মকর্তা আরও বিবরণ না দিয়ে বলেছিলেন।

সম্ভাব্য ক্ষেপণাস্ত্র ধর্মঘট সম্পর্কে কী বলা হয়েছে?

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছিলেন যে তিনি একাধিক সূত্র থেকে গোয়েন্দা তথ্য পেয়েছেন যে ইঙ্গিত দিয়েছিল যে ইরানকে একটি বিমান-বায়ু মিসাইল দ্বারা বিমানটি নিক্ষেপ করা হয়েছিল, তিনি আরও যোগ করেছেন যে এটি অনিচ্ছাকৃত ছিল।
"এটি পুরো তদন্তের প্রয়োজনকে আরও শক্তিশালী করে তোলে," তিনি বলেছিলেন। "কানাডিয়ানদের কাছে প্রশ্ন রয়েছে এবং সেগুলির জবাব প্রাপ্য।"
তবে তিনি বলেছিলেন যে ভাগাভাগি করে নেওয়া বা কোনও সিদ্ধান্তে পৌঁছানো খুব তাড়াতাড়ি, এবং তার প্রমাণ সম্পর্কে বিস্তারিত জানাতে রাজি হননি।
ইউক্রেনের বিমানটি ইউক্রেনের রাজধানী কিয়েভ হয়ে কানাডার শহর টরন্টোয় যাত্রা করেছিল।


ইরানের বিমান দুর্ঘটনায় নিহতদের ছবি সম্বলিত একটি বেদিতে দেখা যায়, কানাডার ওটাওয়ারে ২০২০ সালের জানুয়ারিতে লোকেরা তাদের স্মৃতিতে নজরদারি করতে চারপাশে জড়ো হতে থাকেচিত্র কপিরাইটগেট্টি ইমেজ
চিত্রের শিরোনামকানাডার রাজধানী অটোয়ায় কানাডার ভুক্তভোগীদের জন্য একটি নজরদারি অনুষ্ঠিত হয়েছিল

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন মিঃ ট্রুডোর কথার প্রতিধ্বনি জানিয়েছিলেন এবং ব্রিটেন কানাডা এবং দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ অন্যান্য আন্তর্জাতিক অংশীদারদের সাথে নিবিড়ভাবে কাজ করছে ।
কানাডায় বক্তব্য রেখে যুক্তরাজ্যের পররাষ্ট্রসচিব ডমিনিক র্যাব বলেছিলেন, "ব্রিটিশ নাগরিকদের ইরান ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছিল," ইউআইএর ফ্লাইট 75৫২ টি ইরানের পৃষ্ঠ থেকে বায়ু ক্ষেপণাস্ত্র দ্বারা গুলি করে মারা হয়েছিল, এবং তীব্র উত্তেজনা প্রকাশিত হয়েছিল "।


২০২০ সালের ২০ জানুয়ারি ইরানের ইমাম খোমেনি বিমানবন্দরের নিকটে বিধ্বস্ত হওয়া একটি বোয়িং 73৩7 এর ধ্বংসাবশেষটি অনুসন্ধান ও উদ্ধার দলগুলি সংঘবদ্ধ করেছে।চিত্র কপিরাইটগেট্টি ইমেজ
চিত্রের শিরোনামবিমানটি তেহরান থেকে যাত্রা করার কিছুক্ষণ পরেই নেমে এসেছিল

নিউজউইক একটি পেন্টাগন এবং মার্কিন গোয়েন্দা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি একজন ইরাকি গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে বলেছে যে তারা বিশ্বাস করে যে ইউক্রেনের আন্তর্জাতিক এয়ারলাইন্সের বিমান পিএস 752 একটি রাশিয়ার তৈরি টর ক্ষেপণাস্ত্রটির কবলে পড়েছিল।
নিউইয়র্ক টাইমসের প্রাপ্ত ভিডিও তেহরানের উপর দিয়ে রাতের আকাশ জুড়ে একটি ক্ষেপণাস্ত্র প্রদর্শন করে এবং তারপরে একটি বিমানের সংস্পর্শে বিস্ফোরিত হতে দেখা গিয়েছিল। প্রায় 10 সেকেন্ড পরে, মাটিতে একটি প্রচণ্ড বিস্ফোরণ শোনা যাচ্ছে। প্লেনটি জ্বলতে থাকে, উড়ে যেতে থাকে।
ইউক্রেনের রাষ্ট্রপতি ভলডোমির জেলেনস্কি পশ্চিমা দেশগুলিকে দুর্ঘটনার বিষয়ে তাদের তথ্য ভাগ করে নেওয়ার আহ্বান জানিয়েছেন।

তদন্তের কী হবে?

ইরান প্রাথমিকভাবে বলেছিল যে উদ্ধারকৃত "ব্ল্যাক বক্স" বিমানের রেকর্ডারগুলি বিমানের প্রস্তুতকারক বোয়িং বা মার্কিন যুক্তরাষ্ট্রে হস্তান্তর করবে না।
এর পরে ৩ জানুয়ারী মার্কিন ড্রোন হামলায় শীর্ষ ইরানী জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা এবং বুধবার ইরাকের মার্কিন ঘাঁটির বিরুদ্ধে পরবর্তী হামলা চালানো হয়।
তবে মার্কিন জাতীয় পরিবহন সুরক্ষা বোর্ড (এনটিএসবি) পরে নিশ্চিত করেছে যে তদন্তে অংশ নিতে আমন্ত্রিত হয়েছিল এবং একজন প্রতিনিধি প্রেরণ করবে।
বোয়িং বলেছেন যে এটি তদন্তে এনটিএসবিকে সমর্থন করবে, এবং কানাডার পরিবহন সুরক্ষা বোর্ড জানিয়েছে যে তেহরানের দ্বারাও দুর্ঘটনার জায়গায় তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল।
ফ্রান্সের বিআইএ বিমান দুর্ঘটনা সংস্থা শুক্রবার জানিয়েছে, তদন্তে অংশ নেওয়ার জন্যও তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল।
তবে, বৃহস্পতিবার ক্র্যাশ সাইট থেকে টিভি চিত্রগুলি একটি বুলডোজারকে ধ্বংসাবশেষ দূরে সরিয়ে দেখিয়েছে, উদ্বেগ উত্থাপন করে যে গুরুত্বপূর্ণ প্রমাণগুলি অপসারণ করা যেতে পারে।



ইরান বিমান দুর্ঘটনা দেখাচ্ছে মানচিত্র

BBC NEWS


কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল