Translate

বৃহস্পতিবার, ১৫ মার্চ, ২০১২

চা খেলে রাতে ভালো ঘুম হয়

শারীরিক ও মানসিকভাবে চনমনে থাকার জন্য ভালো ঘুম সবাই চান। কিন্তু অনেকেই ঠিকমতো ঘুমাতে পারেন না। আর এ জন্য তাঁরা ঘুমের ওষুধ খান।
যাঁদের এ ধরনের সমস্যা আছে, তাঁদের জন্য সুখবর নিয়ে এসেছে উত্তর আয়ারল্যান্ডের প্রতিষ্ঠান বেডেক। একটি জরিপ চালিয়ে তাঁরা দেখেছেন, রাতে ভালো ঘুমের জন্য দরকার হলো রাত নয়টা ১০ মিনিটের দিকে এক কাপ চা খাওয়া এবং ঢিলে ঢালা পোশাক পরে ঠিক রাত ১০টার দিকে ঘুমাতে যাওয়া।
পিটিআইয়ের খবরে বলা হয়, বেডেক যুক্তরাজ্যের দুই হাজার প্রাপ্ত বয়স্ক ব্যক্তির ওপর জরিপ চালান। তাঁরা বলেন, রাত ১০টায় ঘুমাতে গিয়ে ২০ মিনিট ধরে শুয়ে শুয়ে বই পড়লে ভালো ঘুম হয়। তারা জানায়, ডান হাতের ওপর মাথা রেখে ডান দিকে কাত হয়ে শুয়ে পড়লে ঘুম গভীর হয়।
বেডেকের ওই গবেষণায় আরও বলা হয়, রাতের খাবার সাড়ে আটটার সময় এবং ঘুমানোর আগে নয়টা ১০ মিনিটের দিকে রাতের শেষ কাপ চা খাওয়া ভালো। এতে ঘুম সবচেয়ে ভালো হয়। এ ছাড়া ওই জরিপে সারা দিন পরিশ্রম করার পর সন্ধ্যার দিকে কমপক্ষে দুই ঘণ্টা সাত মিনিট বিশ্রাম নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ করে নারীদের বিশ্রামের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।
বেডেকের কর্মকর্তা তানিয়া জনস্টন বলেন, জরিপে দেখা যায়, ভালো ঘুমের জন্য সন্ধ্যার বিশ্রাম এবং নিয়মমাফিক জীবনযাপন খুবই জরুরি।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল