Translate

সোমবার, ১৯ মার্চ, ২০১২

গুগলে তথ্য খোঁজার ক্ষেত্রে আসছে পরিবর্তন

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের তথ্য খোঁজার (সার্চ) ক্ষেত্রে পরিবর্তন আসছে। খুব শিগগির অ্যালগরিদম অনুযায়ী কাজ করবে গুগল, যেখানে অতিরিক্ত সার্চ ইঞ্জিন অপটিমাইজ (এসইও) করা পাতাগুলোর ক্রমন্বতা স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে এবং সেগুলো সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠা থেকে সরে যাবে।
ভালো তথ্য আছে, এমন সাইটগুলো যাতে শীর্ষে থাকে, সে জন্যই গুগলের এ উদ্যোগ বলে জানা গেছে। বর্তমানে ভালো তথ্যের অনেক ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের শীর্ষে থাকছে না। আবার দেখা যাচ্ছে, তুলনামূলক কম তথ্যের ওয়েবসাইটগুলো এসইওর মাধ্যমে শীর্ষ স্থান দখল করে আছে। এ অবস্থার পরিবর্তনের জন্যই গুগলের এমন উদ্যোগ।
এ বিষয়ে গুগলের ফেলো অমিত সিংগাল সম্প্রতি জানান, ‘আমরা ব্যবহারকারীদের দারুণ কিছু নতুন সেবা দিতেই এ ধরনের উদ্যোগ নিচ্ছি।’ এর আগে ‘ডিয়ার গুগল অ্যান্ড বিং: হেল্প মি র‌্যাঙ্ক বেটার’ শীর্ষক এক সেমিনারেও গুগলের সার্চ ইঞ্জিন বিভাগের ম্যাট কাটস এ বিষয়ে নিজেদের অবস্থানের কথা জানান। তিনি জানান, গুগলবটকে আরও উন্নত করার কাজ চলছে, যাতে করে তথ্য খোঁজার সুবিধাটি আরও সঠিক হবে। এর পাশাপাশি এসইও করার ক্ষেত্রে যাঁরা অযাচিত কি-ওয়ার্ড ব্যবহার করেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও জানান তিনি। অতি মাত্রায় অযাচিত কি-ওয়ার্ড ব্যবহার করা সাইটগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে সঠিক ও ভালো তথ্যের ওয়েবসাইটকে গুরুত্ব দেওয়া উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর এ বিষয়ে গুগলের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তাঁরা।—টাইমস অব ইন্ডিয়া এবং সার্চ র‌্যাকিং অবলম্বনে কাজী আশফাক আলম

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল