Translate

বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১২

সুর বদলে গান গাইতে পারে ইঁদুর!

সুর বদলে গান গাইতে পারে ইঁদুর!


কেবল চিঁ-চিঁ আওয়াজ করেই ক্ষান্ত হয়না ইঁদুররা। আল্ট্রাসনিক সুরে গাইতে পারে গান। এমনকি নিজের গলার সুরও বদলে ফেলতে পারে ওরা। সাম্প্রতিক এক গবেষণায় ইঁদুরদের এই গানের প্রতিভা আবিষ্কার করেছেন নিউরোবায়োলজিস্টরা। খবর লাইভসায়েন্স-এর।


নতুন নতুন সুর শিখতে পারে, মানুষ ছাড়া প্রাণীজগতে এমন প্রাণীর সংখ্যা হাতে গোনা। এতোদিন কেবল ডলফিন এবং তোতা পাখির মতো কিছু গায়ক পাখির নতুন সুর শিখতে পারার ক্ষমতার কথা জানা ছিলো বিজ্ঞানীদের। কিন্তু ইঁদুরদের মধ্যেও একই প্রতিভা আবিষ্কার করে বেশ অবাক হয়েছেন বিজ্ঞানীরা।

লাইভসায়েন্সকে দেয়া সাক্ষাৎকারে ডিউক ইউনিভার্সিটির নিউরোবায়োলজিস্ট ড. এরিক জারভিস বলেন, ‘ইঁদুরদের মধ্যে গলার আওয়াজ আওয়াজ ব্যবহার করে যোগাযোগ স্থাপনের উপায়টি আমরা যতোটা আদিম ভেবেছিলাম, আদতে তা নয়। বরং মানুষের যোগাযোগ ব্যবস্থার সঙ্গে অনেক মিল রয়েছে ওদের।’

ইঁদুরদের এই গানের প্রতিভা সম্পর্কে নিশ্চিত হতে নানা পরীক্ষা চালান বিজ্ঞানীরা। প্রথমে তারা কয়েকটি ইঁদুরের কণ্ঠনালীর মাংশপেশী নিয়ন্ত্রণকারী মস্তিষ্কের মোটর কন্ট্রোল সিস্টেমটি নষ্ট করে দেন। তারপর তারা দেখেন, আগের মতো আর গান গাইতে পারছে না ইঁদুরগুলো।

এরপর তারা দু’টি সুস্থ পুরুষ ইঁদুরকে মেয়ে ইঁদুরদের সঙ্গে একই খাঁচায় রাখেন। মেয়ে ইঁদুরদের আকৃষ্ট করতে পুরুষ ইঁদুরদের গান গাবার স্বভাব বিজ্ঞানীরা আবিষ্কার করেছিলেন আগেই। শুরুতে পুরুষ ইঁদুর দু’টির গলার স্বর ছিলো পুরো আলাদা। কিন্তু আট সপ্তাহ পর বিজ্ঞানীরা আবিষ্কার করেন, গলার সুর বদলে পুরুষ ইঁদুর দু’টি একই সুরে গলা মিলিয়ে গান গাইছে!

ড. জারভিস এ ঘটনার ব্যাখ্যা দেন এভাবে, ‘এক কথায় বলতে গেলে, ইঁদুর দু’টি নিজেদের গলার স্বর বদলে ফেলেছে যাতে মেয়েদের কাছে ওদের দু’জনের গলা একই শোনায়।’

ভবিষ্যতে ইঁদুরদের গানের প্রতিভার সঙ্গে জড়িত জিনগুলো নিয়ে গবেষণা করতে চান ড. জারভিস।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল