Translate

বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১২

বেসরকারি মহাকাশযানের যাত্রা শুরু

বেসরকারি মহাকাশযানের যাত্রা শুরু

রোববার বেসরকারিভাবে নির্মিত প্রথম কার্গো মহাকাশযান ‘স্পেসএক্স’ আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। স্পেস শাটলগুলো অবসরে যাওয়ার পর মহাকাশ স্টেশনের সাপ্লাই চেইন চালু রাখার উদ্দেশ্যে চুক্তিভিত্তিক এধরনের মহাকাশযানের ওপর নির্ভর করার পরিকল্পনা করেছে নাসা। খবর সিনেট-এর।

ড্রাগন ক্যাপসুল এবং এর ফ্যালকন রকেট স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিতে তৈরি হয়েছে মপমফ নভোযান। ১৬০ কোটি ডলার চুক্তিতে নাসার জন্য এটিই প্রথম অপারেশনাল ফ্লাইট মহাকাশযানটির। ১৫৭ ফিট লম্বা নভোযানটি সেকেন্ডে ৫ মাইল গতিতে পৃথিবীকে আবর্তন করবে।

রাশিয়ান, ইউরোপিয়ান এবং জাপানি কার্গো নিয়মিত স্টেশনটি ভিজিট করে। আগামী  তিন সপ্তাহ মহাকাশ স্টেশনটির কর্মীরা আধ টন সরঞ্জাম সেখানে নামাবে। এছাড়াও এতে থাকবে একটি ফ্রিজার, খোলা যন্ত্রাংশ, নভোচারিদের পোশাক এবং খাবার।

নাসার হেডকোয়ার্টার থেকে স্পেস স্টেশনের প্রোগ্রাম অ্যানালিস্ট জুলি রবিনসন বলেন, ‘স্পেসএক্স ড্রাগন নভোযানটি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এটি ল্যাবরেটরিতে ব্যবহারের জন্য আইএসএস সাপোর্ট করবে। উভয়ই কার্গো স্পেস স্টেশনে যাবে এবং গবেষণার জন্যে স্যাম্পল নিয়ে ফিরবে। এটি শুধু কনসিসটেন্ট সাপ্লাই চেইন আপ-এর জন্যে যাচ্ছে না। বায়োলজিকাল গবেষণার জন্য এটি ফ্রোজেন স্যাম্পল নিয়ে আসবে।’

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল