Translate

বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১২

প্রোটেস্ট ক্যান্সারের জেনেটিক চিহ্ন আবিষ্কার

প্রোটেস্ট ক্যান্সারের জেনেটিক চিহ্ন আবিষ্কার

প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত রোগীদের শরীরে ক্যান্সার বেশি আক্রমণাত্মক হবার আগেই তা চিহ্নিত করতে সাহায্য করবে এমন দু’টি জেনেটিক সিগনেচার চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। জিনের ওই লক্ষণ দু’টি চিহ্নিত করার জন্য নতুন এক রক্ত পরীক্ষার উদ্ভাবন করেছেন তারা। খবর রয়টার্স-এর।

বিজ্ঞানীদের গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয় ল্যানসেট অনকোনোলজি জার্নালে। বিজ্ঞানীরা মনে করছেন, তাদের উদ্ভাবিত রক্ত পরীক্ষাটি ব্যবহার করে চিকিৎসকরা আগেভাগেই চিহ্নিত করতে পারবেন মৃত্যুঝুঁকিতে থাকা প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত রোগীদের।

পুরুষদের মধ্যে ফুসফুস ক্যান্সারের পরেই সবচেয়ে বেশি বিপজ্জনক প্রোস্টেট ক্যান্সার। প্রতিবছর প্রায় নয় লাখ পুরুষের শরীরে প্রোস্টেট ক্যান্সার ধরা পড়ে।

গবেষণার জন্য ব্রিটেনের ইনস্টিটিউট অফ ক্যান্সার রিচার্সের বিজ্ঞানীরা একশ’ রোগীর জিন স্ক্যান করেন। ফলাফলের ওপর ভিত্তি করে রোগীদের তারা চারটি দলে ভাগ করেন। এরপর বিজ্ঞানীরা দেখেন, একটি দলের রোগীরা অন্যদের তুলনায় তাড়াতাড়ি মারা যাচ্ছেন।

অন্যদিকে পৃথক একটি গবেষণায় আক্রমণাত্মক প্রোস্টেট ক্যান্সারের সঙ্গে জড়িত ছয়টি জিন আবিষ্কার করেন। বিজ্ঞানীরা বলছেন, তাদের উদ্ভাবিত রক্ত পরীক্ষা থেকে রোগীদের জিন মনিটর করে আগেভাগেই চিহ্নিত করা সম্ভব হবে সঙ্কটাপন্ন রোগীদের।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল