Translate

বুধবার, ৩১ অক্টোবর, ২০১২

'মাথাহীন' লেডিবাগের খোঁজ মিললো যুক্তরাষ্ট্রে

'মাথাহীন' লেডিবাগের খোঁজ মিললো যুক্তরাষ্ট্রে

বিরল ‘মাথাহীন’ পোকা লেডিবাগের খোঁজ মিললো মার্কিন যুক্তরাষ্ট্রে। মাথাহীন বললেও লেডিবাগটির একবারেই যে মাথা নেই, তা কিন্তু নয়। আদতে কচ্ছপের মতো শরীরের ভেতরে নিজের মাথাটি লুকিয়ে রাখে বলে ‘মাথাহীন’ লেডিবাগ নামে খ্যাতি পেয়েছে এলিনিয়াস আইভি প্রজাতির লেডিবাগ। খবর রয়টার্স-এর।

লেডিবাগের এই প্রজাতি প্রাণীবিজ্ঞানীদের কাছে একবারেই নতুন। মনটানা স্টেট ইউনিভার্সিটিতে পড়াশোনা করার সময় এলিনিয়াস আইভি লেডিবাগটি আবিষ্কার করেন ওয়াল্ডলাইফ টেকনিশিয়ান রস উইন্টন। প্রথমে বড় কোনো পিপড়ের দেহাবশেষ পেয়েছেন ভাবলেও আসলে যে পুরো নতুন প্রজাতির একটি লেডিবাগ আবিষ্কার করেছেন, তা বুঝতে খুব বেশি সময় লাগেনি উইন্টনের।

নতুন আবিষ্কৃত লেডিবাগটির প্রজাতিটির কেবল দু’টি নমুনা সংগ্রহ করতে পেরেছেন বিজ্ঞানীরা। মার্কিন যুক্তরাষ্ট্রের মনটানা থেকে একটি পুরুষ লেডিবাগ এবং আইডাহো থেকে একটি নারী লেডিবাগের নমুনা সংগ্রহ করতে পেরেছেন বিজ্ঞানীরা।

নতুন প্রজাতির লেডিবাগটির নাম দেয়া হয়েছে মনটানা স্টেট ইউনিভার্সিটির প্রাক্তন শিক্ষক প্রফেসর মাইকেল আইভির নামানুসারে।

প্রফেসর আইভি এ ব্যাপারে বলেন, ‘এ প্রজাতির লেডিবাগ আমাদের কাছে একেবারেই নতুন। ১ গ্রাম ওজনের বালির সমান আকৃতির এই লেডিবাগটির আবিষ্কার মোটেই কোনো ছোট অর্জন নয়।’ তবে মাথাহীন নামে খ্যাতি পাওয়া লেডিবাগটি কেন গলার ভেতরে নিজের মাথাটি লুকিয়ে রাখে সে ব্যাপারটি এখনও রহস্যাবৃতই রয়ে গেছে বিজ্ঞানীদের কাছে।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল