Translate

বৃহস্পতিবার, ৪ অক্টোবর, ২০১২

জীবন বাঁচাবে 'ব্লাড বুস্টার'

জীবন বাঁচাবে 'ব্লাড বুস্টার'

প্রচণ্ড রক্তক্ষরণের ফলে আশঙ্কাজনক অবস্থায় থাকা রোগীদের জীবন বাঁচাতে পারে এমপিফোরওএক্স (MP4OX) বা ব্লাড বুস্টার। নষ্ট হয়ে যাওয়া ব্লাড ট্রান্সফিউশনের সংগ্রহ করা রক্ত থেকে ওষুধটি বানিয়েছে মার্কিন ফার্মাসিউটিকাল প্রতিষ্ঠান স্যানগার্ট। বৃটেনসহ বিশ্বের একাধিক দেশের ৫৬টি সেন্টারে ওষুধটির কার্যক্ষমতা নিয়ে পরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা। খবর বিবিসির।

এমপিফোরওএক্স নিয়ে ক্লিনিকাল ট্রায়ালের নেতৃত্ব দিচ্ছে দি রয়াল লন্ডন হসপিটাল। শরীরের সবখানে প্রয়োজনীয় অক্সিজেন পৌঁছে দিয়ে লাল রক্তকণিকার মতো কাজ করে ওষুধটি। লাল রক্তকণিকার হিমোগ্লোবিন মলিকিউলগুলো অক্সিজেন বহন করে শরীরের মাংশপেশী এবং কোষগুলোতে পৌঁছে দেয়।

কিন্তু রক্তক্ষরণের ফলে দূর্বল রোগীদের শরীরে লাল রক্তকণিকার সংখ্যা কমে যাওয়ায় বিভিন্ন অঙ্গ নষ্ট হয়ে হয়ে বিপদের মুখে পড়েন রোগী, যা তার জীবনহানির কারণও হতে পারে। এমপিফোরওএক্সের নির্মাতারা বলছেন, শরীরের সবস্থানে লাল রক্তকণিকার মতো অক্সিজেন পৌঁছে দেবে ওষুধটি। কাজ করবে ব্লাড বুস্টার হিসেবে।

এমপিফোরওএক্স নিয়ে বৃটেনের মেডিকাল ট্রায়ালগুলোর নেতৃত্ব দিচ্ছেন রয়াল লন্ডন হসপিটালের প্রফেসর কারিম ব্রোহি। এ ব্যাপারে ব্রোহি বলেন, ‘সড়ক দুর্ঘটনা এবং ছুরিকাঘাতে আহত ব্যক্তিদের শরীরে আমরা এই ওষুধটি পরীক্ষা করে দেখেছি। পরীক্ষার প্রাথমিক ফলাফল অনুযায়ী অন্যান্য রোগীদের তুলনায় তাড়াতাড়ি সুস্থ হয়ে বাড়ি ফিরছেন নতুন ওষুধটি নেয়া রোগীরা।’

প্রাথমিক অবস্থায় ৫০ জন রোগীর শরীরে ওষুধটি প্রয়োগ করার পর ইতিবাচক ফল পাওয়ায়, এখন বিশ্বব্যাপী ৩৬০ জনেরও বেশি রোগীর শরীরে ওষুধটির কার্যক্ষমতা নিয়ে পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা।
পুরোপুরি কার্যক্ষম এবং নিরাপদ প্রমাণিত হলে রক্তক্ষরণের ফলে জীবনাবসানের হুমকিতে থাকা অসংখ্য ব্যক্তির জীবন বাঁচাতে পারে ব্লাড বুস্টার এমপিফোরওএক্স।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল