Translate

বৃহস্পতিবার, ৪ অক্টোবর, ২০১২

চিনির কার্বন দিয়ে তৈরি হবে ব্যাটারি

চিনির কার্বন দিয়ে তৈরি হবে ব্যাটারি

খাবার চিনি থেকেই তৈরি হবে ইলেকট্রনিক ডিভাইসের ব্যাটারি। ক্যাথোড হিসেবে সোডিয়াম আয়ন আর অ্যানোড হিসেবে চিনি থেকে পাওয়া কার্বন ব্যবহার করে ওই ব্যাটারি বানিয়েছেন জাপানি বিজ্ঞানীরা। খবর আইটেকপ্রেস-এর।

সাধারণ খাবার চিনি থেকে নেয়া কার্বন ব্যবহার করে ব্যটারিটি বানিয়েছেন টোকিওর ইউনিভার্সিটি অফ সায়েন্সের বিজ্ঞানীরা। কার্বন সংগ্রহের জন্য সাধারণ খাবার চিনিকে ১,৮০০ থেকে ২,৭০০ ডিগ্রি তাপমাত্রায় অক্সিজেনশূন্য অবস্থায় পোড়ান বিজ্ঞানীরা। এ প্রক্রিয়ায় বেরিয়ে আসে উচ্চমানের কার্বন পাউডার।

বিজ্ঞানীরা আবিষ্কার করেন, চিনি থেকে পাওয়া কার্বন ব্যবহার করে তৈরি সোডিয়াম-কার্বন ব্যাটারি অন্যান্য ব্যাটারির তুলনায় শতকরা ২০ ভাগ বেশি বিদ্যুৎ ধরে রাখতে পারছে।

এখনকার বেশিরভাগ ইলেকট্রনিক ডিভাইস চলে লিথিয়াম আয়ন ব্যাটারিতে। কিন্তু পৃথিবীর বুকে লিথিয়ামের পরিমাণ সীমিত। এ কারণে সাধারণ একটা ল্যাপটপের ব্যাটারির দামও অনেক বেশি। অন্যদিকে প্রকৃতিতে সোডিয়ামের পরিমাণ বলা চলে অফুরন্ত।

সোডিয়াম-কার্বন ব্যাটারিগুলো বাণিজ্যিকভাবে বিক্রি শুরু হতে এখনও কয়েক বছর সময় লাগবে। জাপানি বিজ্ঞানীদের দলনেতা শিনিচি কোমাবা জানিয়েছেন, আরো বছর পাঁচেক সময় লাগবে সোডিয়াম কার্বনের ব্যাটারিগুলো বাজারে আসতে।

সোডিয়াম-কার্বন ব্যাটারিগুলো বাজারে সফল হলে কমে আসবে ইলেকট্রনিক ডিভাইসের ব্যাটারির দাম। লিথিয়াম আহরণের ওপর চাপও কমে আসবে। তবে সমস্যা হচ্ছে, সাধারণ লিথিয়াম আয়ন ব্যাটারির মতো অনেকগুলো চার্জ সাইকেলে টিকে না চিনির কার্বন দিয়ে তৈরি ব্যাটারি। তাই বানিজ্যিকভাবে সাফল্য পেতে হলে চিনির কার্বন দিয়ে তৈরি ব্যাটারিগুলোর এ সমস্যা কাটিয়ে উঠতে হবে বিজ্ঞানীদের।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল