Translate

বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১২

আলোচনায় বসছে শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানিগুলো

আলোচনায় বসছে শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানিগুলো

সুইজারল্যান্ডের জেনেভায় আলোচনার টেবিলে বসছে অ্যাপল, স্যামসাং, গুগল এবং মাইক্রোসফটের মতো বিশ্বের শীর্ষস্থানীয় টেকনোলজি ফার্মগুলো। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন আয়োজিত এই আলোচনার মূল লক্ষ্য হচ্ছে, পেটেন্ট নিয়ে টেকনোলজিভিত্তিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ভবিষ্যৎ দ্বন্দ্ব ঠেকাতে পারস্পরিক সমঝোতায় আসা। খবর বিবিসির।

আলোচনার মাধ্যমে লাইসেন্স করা প্রযুক্তি যৌক্তিক মূল্যের বিনিময়ে তৃতীয় পক্ষে ব্যবহার নিশ্চিত করা এবং প্রতিযোগীদের পণ্য বাজারে নিষিদ্ধ করার চেষ্টা বন্ধ করা হবে কিনা, এ ব্যাপারগুলোর ওপরই আলোকপাত করা হবে আলোচনায়।

আলোচনার আয়োজন করেছে জাতিসংঘের অঙ্গ সংস্থা ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)। এ ব্যাপারে আইটিইউ মহাসচিব হামাডুন তোরে বলেন, ‘বর্তমানে অপরিহার্য পেটেন্ট ডিজাইন ব্যবহার করে বাজার দখলের চেষ্টা আমরা দেখছি, যা মোটেই কাম্য নয়।’

এই আলোচনা এমন সময় অনুষ্ঠিত হচ্ছে, যখন খোদ ইউরোপিয়ান ইউনিয়ন স্যামসাং এবং গুগলের মালিকানাধীন মটোরোলার বিরুদ্ধে পেটেন্ট আইন লক্সঘনের অভিযোগে তদন্ত করছে।

আলোচনার কেন্দ্রে থাকবে টেকনোলজি শিল্পের জন্য অপরিহার্য পেটেন্টগুলো। পেটেন্ট করা ডিজাইনের অপব্যবহার করা হচ্ছে বলে টেকনোলজি প্রতিষ্ঠানগুলো একে অপরের বিরুদ্ধে অভিযোগ আনতেই থাকে। তবে একদিকে যেমন ব্যবহারকারীরা বঞ্চিত হবেন প্রয়োজনীয় টেকনোলজি সুবিধা থেকে, অন্যদিকে বেড়ে যাবে স্মার্টফোনের মতো গ্যাজেটের দাম, যা কিনা ব্যবহারকারীদের সাধ্যের বাইরেও চলে যেতে পারে।

ইন্ডাস্ট্রিয়াল স্ট্যান্ডার্ড হিসেবে জায়গা করে নিয়েছে এমন পেটেন্ট ব্যবহার করলেই তার বিপরীতে বিভিন্ন গ্যাজেট যেন নিষিদ্ধ করা না হয়, সেজন্যে আইনে পরিবর্তন আনার পক্ষে অ্যাপল এবং মাইক্রোসফট। অন্যদিকে এই প্রস্তাবের বিরোধীতা করেছে নোকিয়া এবং কোয়ালকম।

এক অভ্যন্তরীণ সূত্রের ভিত্তিতে বিবিসি জানিয়েছে, আলোচনার মাধ্যমে পেটেন্ট আইনের কোনো পরিবর্তন আসার সম্ভাবনা খুবই কম। তবে কম করে হলেও পেটেন্ট করা ডিজাইনের ব্যবহার নিয়ে একটি সমঝোতায় আসবে প্রতিষ্ঠানগুলো।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল