Translate

শনিবার, ২১ জুলাই, ২০১২

রেকর্ড গড়লো সবচেয়ে শক্তিশালী লেজার ব্লাস্ট

রেকর্ড গড়লো সবচেয়ে শক্তিশালী লেজার ব্লাস্ট

৫ জুলাই সেকেন্ডের ভগ্নাংশের জন্য চালু হয়েছিলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী লেজার সিস্টেম। আর অল্প সময়েই ১.৮৫ মেগাজুল শক্তির ব্লাস্ট ছুঁড়ে সবচেয়ে শক্তিশালী লেজার ব্লাস্টের রেকর্ড গড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইগনিশন ফ্যাসিলিটি (এনআইএফ)-এর লেজার সিস্টেমটি। খবর ফক্স নিউজের।

ক্যালিফোর্নিয়ার লরেন্স লিভারমোর ন্যাশনাল ল্যাবরেটরিতে অবস্থিত এনআইএফ লেজার সিস্টেমটিতে একসঙ্গে ১৯২টি লেজার বিম চালু করা হয়েছিলো, যা ১.৮৫ মেগাজুল শক্তির লেজার ব্লাস্ট ছুঁড়ে দেয় একটি নির্দিষ্ট লক্ষ্যে।

সবমিলিয়ে ৫ কোটি ওয়াটের বেশি শক্তি ছুঁড়ে দেয় লেজার ব্লাস্টটি, যা যে কোনো সময়ে পুরো মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহৃত শক্তির তুলনায় ১০০০ গুণ বেশি।

এর আগে সবচেয়ে শক্তিশালী লেজার ব্লাস্টের রেকর্ডটিও ছিলো এনআইএফ-এর দখলে। এ বছরের ১৫ তারিখে ১.৮ মেগাজুল শক্তির একটি লেজার ব্লাস্ট তৈরি করা হয়েছিলো।

লেজার ব্লাস্টটির জন্য ল্যাবরেটরিতে মারাত্মক বৈরি পরিবেশ তৈরি করেছিলেন বিজ্ঞানীরা, যা কেবল মহাকাশে দূর দূরান্তের নক্ষত্রে তৈরি হয়।

নিজেদের এই ঐতিহাসিক সাফল্যে যারপারনাই খুশি এনআইএফ বিজ্ঞানীরা। ‘পরিবশে বান্ধব ফিউশন শক্তি তৈরির লক্ষে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে মন্তব্য করেছেন এনআইএফ পরিচালক এডওয়ার্ড মোজেস।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল