Translate

রবিবার, ৮ জুলাই, ২০১২

রোববার আংশিক ক্র্যাশ করতে পারে ইন্টারনেট

রোববার আংশিক ক্র্যাশ করতে পারে ইন্টারনেট

সোমবার ম্যালওয়্যার আক্রমণে বিশ্বব্যাপী ক্র্যাশ করতে পারে হাজারো ইন্টারনেট সার্ভিস। ইতোমধ্যেই এই সম্ভাব্য ম্যালওয়্যার আক্রমণের বার্তা ছড়িয়ে পড়েছে ফেইসবুক এবং গুগলের মাধ্যমে। এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এই ম্যালওয়্যার আক্রমণ প্রতিরোধে তৈরি করেছে একটি বিশেষ ওয়েবসাইট। খবর ফক্স নিউজ-এর।

যেসব ব্যবহারকারীর কম্পিউটারে ওই ম্যালওয়্যারটির সংক্রমণ হয়েছে, সোমবার মধ্যরাত থেকে (বাংলাদেশ সময় রোববার সকাল ১০টা) ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না তারা। পুনরায় ইন্টারনেট ব্যবহার করতে চাইলে তাদের যোগাযোগ করতে হবে তাদের সার্ভিস প্রোভাইডারের সঙ্গে এবং ডিলিট করতে হবে ম্যালওয়্যারটি, তবেই আবার ইন্টারনেট ব্যবহার করতে পারবেন তারা।

ম্যালওয়্যারটির আক্রমণ শুরু হয় প্রায় বছরখানের আগে। একদল আন্তর্জাতিক হ্যাকার এক মিথ্যা অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে এই ম্যালওয়্যারটি ছড়িয়ে দেয়। ফলে বিশ্বব্যাপী ৫ লাখ ৭০ হাজার কম্পিউটার শিকার হয়ছিলো ওই ম্যালওয়্যার আক্রমণের।

২০১১ সালের শেষ দিকে হ্যাকারদের বিরুদ্ধে মাঠে নামে এফবিআই। কিন্তু ম্যালওয়্যার ছড়ানো সার্ভারগুলো বন্ধ করে দিলে ব্যবহারকারীদের কম্পিউটারে ইন্টারনেট সার্ভিস বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। এ জন্য একটি প্রাইভেট কোম্পানির সাহায্য নিয়ে দু’টি সার্ভার চালু করেছিলো এফবিআই, যেন ব্যবহারকারীরা তাদের ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত না হন।

সোমবার ১২টা ১ মিনিটে বন্ধ করে দেয়া হচ্ছে এফবিআই চালিত ওই সার্ভার দুটি। আর সার্ভার দু’টি বন্ধ করার সঙ্গে সঙ্গেই ইন্টারনেট সার্ভিস বিচ্ছিন্ন হয়ে যেতে পারে ম্যালওয়্যার আক্রান্ত পিসিগুলোর। এখনও বিশ্বব্যাপী ২ লাখ ৭৭ হাজার কম্পিউটারে এই ম্যালওয়্যারটির অস্তিত্ত্ব থাকতে পারে। এর মধ্যে ৬৪ হাজার কম্পিউটার রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে।

গুগল এবং সোশাল নেটওয়ার্কিং ওয়েবসাইট ফেইসবুক ইতোমধ্যেই ম্যালওয়ারটির বিষয়ে সাবধান করে দিয়েছে। ম্যালওয়ারটি পিসির ইন্টারনেট ব্যবহারের গতি কমিয়ে দেয় এবং পিসির অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি নিষ্ক্রিয় করে দেয়, যার ফলে বিশেষ ওই ম্যালওয়্যারটি ছাড়াও অন্যান্য ভাইরাস আক্রমণের শিকার হতে পারে ব্যবহারকারীর পিসি।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল