Translate

রবিবার, ১ জুলাই, ২০১২

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধ অনুমোদন


গত ১৩ বছরের মধ্যে প্রথমবারের মতো শরীরের ওজন কমানোর একটি ওষুধ অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা।

এরিনা ফার্মাসিউটিক্যালসের ‘বেলভিক’ নামের এ ওষুধটি শুধু অতিরিক্ত ওজনের পূর্ণবয়স্ক ব্যক্তিদের ওপর প্রয়োগ করা যাবে বলে বৃহস্পতিবার জানিয়েছে বিবিসি।

একটি ক্লিনিক্যাল জরিপে দেখা যায়, এ ওষুধটি ব্যবহারের ফলে ব্যবহারকারীদের ওজন গড়ে ৫ শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছে।

২০১০ সালে কিছু প্রাণীর ওপর ‘বেলভিক’ প্রয়োগ করার পর এটি টিউমারের কারণ হতে পারে বলে ধারণা করা হয়। এ কারণে পিলটির অনুমোদনের আবেদনও খারিজ করা হয়।

তবে সান ডিয়াগোভিত্তিক এরিনা ফার্মাসিউটিক্যালস আরো তথ্যসহ পুনরায় আবেদন করে যাতে দেখা যায়, মানুষের ওপর এ ওষুধটি প্রয়োগ করলে টিউমারের সম্ভাবনা খুবই কম। এরপর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এটির অনুমোদন দেয়।

মূলত মস্তিষ্কে খাদ্য সংক্রান্ত সঙ্কেতগুলো পৌঁছানোতে বাধাগ্রস্ত করে ‘বেলভিক’। এর ফলে অল্প আহারেই ক্ষুধা মিটেছে বলে ধারণা পান ‘বেলভিক’ ব্যবহারকারী।

২০১৩ সালে বাজারে এ ওষুধটি পাওয়া যাবে বলে জানা গেছে।

অতিরিক্ত ওজনধারী কারো বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) ৩০ বা তার চেয়ে বেশি হলেও শুধু ‘বেলভিক’ ব্যবহার করা যাবে। তবে উচ্চ রক্তচাপ, টাইপ ২ ডায়াবেটিস অথবা উচ্চ কোলেস্টেরলের রোগীদের বিএমআই ২৭ বা এর বেশি হলেই ওষুধটি ব্যবহার করতে পারবেন।

তবে গর্ভবতী ও সদ্য মা হওয়া নারীদের জন্য ‘বেলভিক’র ব্যবহার নিষিদ্ধ করেছে এফডিএ। এছাড়া ১২ সপ্তাহের মধ্যে ৫ শতাংশ ওজন না কমলে এ ওষুধ ব্যবহার বন্ধ করে দিতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ৩৫ শতাংশ মানুষ অতিরিক্ত ওজন ও এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন সমস্যায় ভুগছেন। ফলে ওজন কমানোর নতুন কোনো চিকিৎসা পদ্ধতির অনুমোদন দেওয়ার জন্য নিয়ন্ত্রক সংস্থাকে চাপ দিয়ে আসছিলো অনেক চিকিৎসক।

এর আগে এ ধরনের বিভিন্ন ওষুধে হৃদণ্ডি ক্ষতিগ্রস্ত হওয়াসহ বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা দেখা দেওয়ায় এগুলো বিক্রি বন্ধ করে দেওয়া হয়।

‘বেলভিক’-এ এধরনের পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে জানিয়েছে এফডিএ। তবে এটি ব্যবহারের ফলে মানসিক বিষণœতা, প্রচণ্ড মাথা ব্যথা ও সাময়িক স্মৃতিলোপের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়।

বাজারে আসার পরে ‘বেলভিক’ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এরিনা ওষুধটি ব্যবহারে হৃদপিণ্ডে’র ওপর এর পার্শ্বপ্রতিক্রিয়াসহ আরো ছয়টি স্বাস্থ্য বিষয়ক জরিপ করতে বাধ্য থাকবে।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল