Translate

বৃহস্পতিবার, ৫ জুলাই, ২০১২

নতুন আবিষ্কৃত কণাটিই হিগস-বোসন পার্টিকল!

নতুন আবিষ্কৃত কণাটিই হিগস-বোসন পার্টিকল!

সার্ন বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন সাব অ্যাটমিক পার্টিকলটিই হতে পারে পদার্থবিজ্ঞানের ইতিহাসে বহু প্রতীক্ষীত হিগস-বোসন পার্টিকল। লন্ডনের এক কনফারেন্সে এমনটাই দাবি করেছেন বৃটিশ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ফ্যাসিলিটি কাউন্সিলের প্রধান কর্মকর্তা জন ওমার্সলে। নতুন এই সাব অ্যাটমিক পার্টিকলটির সঙ্গে হিগস-বোসন পার্টিকলের অনেকটাই মিল রয়েছে বলে জানিয়েছেন তিনি। খবর রয়টার্স-এর।

পদার্থবিজ্ঞানের মতবাদ অনুযায়ী মহাবিশ্বের সৃষ্টি এবং গঠন রহস্য সমাধানের মূল চাবিকাঠিই হচ্ছে হিগস-বোসন পার্টিকল। কয়েক দশক ধরে হিগস-বোসন পার্টিকলের অস্তিত্ব প্রমাণের জন্য গবেষণা করছেন বিজ্ঞানীরা।

লন্ডনের ওই কনফারেন্সে ওমার্সলে বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে পারি যে, নতুন একটি মৌল কণা সত্যিই আবিষ্কৃত হয়েছে এবং হিগস-বোসন পার্টিকলের সঙ্গে এটির অনেক মিল রয়েছে।’

অন্যদিকে সার্ন বিজ্ঞানীদের মুখপাত্র জো ইনক্যানডেলা বলেছেন, ‘প্রাথমিক পর্যায়ে পাওয়া তথ্যগুলো নির্ভরযোগ্যই মনে হচ্ছে আমাদের।’

সার্ন বিজ্ঞানীদের এই নতুন আবিষ্কার যে হিগস-বোসন পার্টিকল এখনও তা ১০০ ভাগ নিশ্চিত করতে পারেননি তারা। তবে বিজ্ঞানীরা বলেছেন, তাদের ধারণা তারা হিগস-বোসন পাটিকল বা তার সঙ্গে মিল রয়েছে এমন কোনো মৌল কণাই আবিষ্কার করেছেন। আর এটি যদি হিগস-বোসন না হয়, তবে এটি সম্পূর্ণ নতুন একটি মৌল কণা, যা এতোদিন বিজ্ঞানীদের অজানাই ছিলো।

কোন মন্তব্য নেই:

FSS blog

FSS TSTL Photo Gallery

FSS TSTL Photo Gallery
Pictures

I like it

  • Bangla Song
  • Love
  • Move

what is love?

এই ব্লগটি সন্ধান করুন

লেবেল

লেবেল

ভূমি (1) sex (6)

Wikipedia

সার্চ ফলাফল